গত ১৫ বছরে দেশের মানুষের বাকস্বাধীনতা ছিল না: অধ্যাপক আনোয়ারুল উল্লাহ

গোলটেবিল বৈঠক
গোলটেবিল বৈঠক  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক উপাচার্য অধ্যাপক ড. আনোয়ারুল উল্লাহ চৌধূরী বলেছেন, স্বৈরাচারিতা সহ্য করার জন্য এই বাংলাদেশের জন্ম হয়নি। কিন্তু বিগত ১৫ বছরে বাংলাদেশের মানুষ ফ্যাসিস্ট সরকারকে সহ্য করেছেন। এই ১৫ বছরে মানুষের বাক স্বাধীনতা ছিল না। 

আজ বুধবার (১৪ আগস্ট) বিকেলে জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘আগস্ট মানে বিপ্লব, আগস্ট মানেই স্বাধীনতা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড. আনোয়ারুল উল্লাহ চৌধূরী বলেন, শেখ হাসিনা সরকারের মতো ইতিহাসের এত ফ্যাসিবাদী স্বৈরশাসন আর নেই। কিন্তু তার পতন হয়েছে। তরুণ সমাজে জাগরণ সৃষ্টি হয়েছে। ছাত্রজনতার বিপ্লবের মধ্যে স্বৈরশাসনের পতন হয়েছে।

আরও পড়ুন: পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যায় লণ্ডভণ্ড খাগড়াছড়ি, হাজারো পরিবার পানিবন্দি

ড. আনোয়ারুল উল্লাহ চৌধূরী এসময় শেখ হাসিনাসহ ফ্যাসিবাদী সরকারের সকল দুর্নীতি অনিয়ম, হত্যা বিচারের আওতায় আনার জন্য অন্তর্বর্তীকালীন সরকারের কাছে আহ্বান জানান। তিনি বাংলাদেশের মানুষের সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার আহ্বান জানিয়ে বলেন, আমরা সবাই বাংলাদেশের মানুষ আমাদেরকে আমাদের অসাম্প্রদায়িকতা বজায় রাখতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে নিরাপত্তা ও রাজনৈতিক বিশ্লেষক কর্নেল মোহাম্মদ আবদুল হক বলেন, এই ১৫ বছরে গোখরা সাপের বাচ্চার অভাব নাই কিন্তু এখানেও আছেন হয়তো দুই-চার জন। আমরা তো সবাইকে চিনি না। এদের থেকে সতর্ক থাকতে হবে। তাদের কোনো প্রশ্রয় দেবেন না। কোনোভাবেই এই দেশকে আর পরাধীনতার দিকে নেওয়া যাবে না।

তিনি বলেন, আসুন আমরা দেশকে ভালোবাসি এবং তাদের যেন ভুলে না যায় যাদের শহীদের বিনিময়ে এই দেশ তৃতীয়বার স্বাধীন হয়েছে। গুলিতে শরীর ঝাঁজরা হয়ে গেছে এমন অসংখ্য মানুষ হাসপাতালে কাতরাচ্ছে, টাকা নাই, চিকিৎসা নাই। তাদেরকেও যেন আমরা ভুলে না যায়। আল্লাহ যেন আমাদের এগুলো বোঝার তৌফিক দান করুক।

সাবেক যুগ্মসচিব নুরুল আলমের সভাপতিত্বে বৈঠকে এসময় উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. দিলারা চৌধুরী, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আব্দুল লতিফ মাসুম প্রমুখ।


সর্বশেষ সংবাদ