হৃদরোগ চিকিৎসার সর্বাধুনিক প্রযুক্তি নিয়ে দিনব্যাপী কর্মশালা আয়োজন হার্ট ফাউন্ডেশনের

হৃদরোগ চিকিৎসার সর্বাধুনিক প্রযুক্তি নিয়ে দিনব্যাপী কর্মশালা
হৃদরোগ চিকিৎসার সর্বাধুনিক প্রযুক্তি নিয়ে দিনব্যাপী কর্মশালা  © সংগৃহীত

বিশ্বের নেতৃস্থানীয় হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. সাও-লিয়াং চ্যানের উপস্থিতিতে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট হৃদরোগ চিকিৎসার সর্বাধুনিক প্রযুক্তি বিষয়ক দিনব্যাপী এক কর্মশালার আয়োজন করে।

রবিবার (৩০ জুন) ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হসপিটাল অডিটোরিয়ামে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালাটি উদ্বোধন করেন ফাউন্ডেশনের প্রেসিডেন্ট অধ্যাপক খন্দকার আব্দুল আউয়াল (রিজভী)। এই কর্মশালায় বাংলাদেশে প্রথমবারের মতো সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত আন্তর্জাতিক বায়োমেডিক্যাল সংস্থা মাইক্রোপর্ট এর ফায়ারহক লিবার্টি স্টেন্টের উদ্বোধন করা হয়।
 
কর্মশালায় অধ্যাপক চ্যান তার গবেষণালদ্ধ বিভিন্ন প্রযুক্তির উপর বক্তব্য দেন এবং হাতে-কলমে প্রশিক্ষণ প্রদান করেন। এছাড়া সেমিনারে বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন হার্ট ফাউন্ডেশনের চিফ কনসালটেন্ট কার্ডিওলজিস্ট অধ্যাপক ফজিলা-তুন-নেসা মালিক। জটিল এনজিওপ্লাস্টির কেস প্রেজেন্ট করেন বাংলাদেশের তরুণ বিশেষজ্ঞগণ। 

অধ্যাপক চ্যান চীনের নানজিং ফাস্ট হাসপাতালের কার্ডিওলজি ও ক্যাথল্যাবের পরিচালক। তিনি হৃদরোগ চিকিৎসার বিভিন্ন আধুনিক কৌশলের পথপ্রদর্শক। তিনি হৃদপিন্ডেন রক্তনালির জটিল অসুখের চিকিৎসার জন্য ডি কে ক্রাশ পদ্ধতির উদ্ভাবক। 

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ একটি অলাভজনক, সেবামূলক, সরকারি সাহায্যপুষ্ট প্রতিষ্ঠান। ১৯৭৮ সালে বাংলাদেশের হৃদরোগ চিকিৎসার পথিকৃৎ জাতীয় অধ্যাপক ব্রিগে. (অব.) আব্দুল মালিক এই ফাউন্ডেশন গঠন করেন। গত ৪৬ বছর যাবত বাংলাদেশে হৃদরোগ প্রতিরোধ, নিয়ন্ত্রণ, গবেষণা ও চিকিৎসায় এই প্রতিষ্ঠান নিরলসভাবে কাজ করে যাচ্ছে। 
 

 

সর্বশেষ সংবাদ