ঢাকাসহ ৮ বিভাগে কালবৈশাখী ঝড়ের সম্ভাবনা

দুপুরের মধ্যে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস
দুপুরের মধ্যে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস  © সংগৃহীত

সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়লেও দেশের পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত রয়েছে। তবে এবার দেশের ৮ বিভাগের ওপর দিয়ে বিচ্ছিন্নভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ কালবৈশাখী ঝড় বয়ে যাওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সোমবার (৬ মে) আবহাওয়া অধিদপ্তরের দেওয়া পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়। পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে বিচ্ছিন্নভাবে পশ্চিম/উত্তরপশ্চিম দিক থেকে দমকা ঝোড়ো হাওয়াসহ কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে। সেই সঙ্গে কালবৈশাখী ঝড়ের সঙ্গে বজ্রপাত ও বিচ্ছিন্নভাবে শিলাবৃষ্টি হতে পারে।

সিলেট বিভাগ: আজ সোমবার সকাল ৮ পর থেকে শুরু করে আগামী মঙ্গলবার সকাল ৮ টা পর্যন্ত সিলেট বিভাগের সকল জেলার উপরে তীব্র বজ্রপাত সহ ভারি থেকে খুবই ভারি বৃষ্টিপাতের আশংকা করা যাচ্ছে। বিশেষ করে সিলেট জেলার কোম্পানিগঞ্জ ও জৈন্তাপুর উপজেলা ও সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলার উপরে বিরতিহীন ভাবে তীব্র বজ্রপাত সহ ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

রংপুর বিভাগ: আজ সোমবার সকাল ৮ টার পর থেকে বিকেল ৫ টার মধ্যে রংপুর বিভাগের সকল জেলার উপরে বজ্রপাত সহ হালকা থেকে মাঝারি মানের বৃষ্টির প্রবল সম্ভাবনা দেখা যাচ্ছে। বৃষ্টি প্রথমে কুড়িগ্রাম, লালমনিরহাট, গাইবান্ধা জেলার উপরে শুরু হয়ে পরে পশ্চিম দিকের জেলাগুলো: দিনাজপুর, রংপুর, নীলফামারী, পঞ্চগড় ও ঠাকুরগাঁ জেলার দিকে বিস্তার লাভ করবে। সবচেয়ে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে লালমনিরহাট, গাইবান্ধা, কুড়িগ্রাম, নীলফামারী ও রংপুর জেলার উপরে। 

ময়মনিসংহ বিভাগ: আজ সোমবার সকাল ৮ টার পর থেকে সারদিন ময়মনিসংহ বিভাগের জেলাগুলোর উপরে একাধিকবার তীব্র বজ্রপাতসহ মাঝারি থেকে ভারি বৃষ্টি অতিক্রমের প্রবল আশংকা করা যাচ্ছে। অপেক্ষাকৃত বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে শেরপুর ও নেত্রকোনা জেলার সীমান্তবর্তী উপজেলাগুলোর উপরে। আজ রাত ১০ টার পর থেকে আগামীকাল মঙ্গলবার সকাল ৮ টার মধ্যে ময়মনসিংহ বিভাগের সকল জেলার উপরে আবারও তীব্র বজ্রপাতসহ মাঝারি থেকে ভারি বৃষ্টি অতিক্রমের প্রবল আশংকা করা যাচ্ছে। 

চট্টগ্রাম বিভাগ: আজ সোমবার সকাল ১০ টার পর থেকে দুপুর ৩ টার মধ্যে চট্টগ্রাম বিভাগের উত্তরের সকল জেলাগুলোর উপর দিয়ে কালবৈশাখী ঝড় ও বজ্রপাত অতিক্রম করার প্রবল আশংকা করা যাচ্ছে। আজ ঝড় সিলেট বিভাগের দিক থেকে দক্ষিণ-পূর্ব দিকে অগ্রসর হয়ে ব্রাহ্মণবাড়িয়া ও কুমিল্লা জেলার উপর দিয়ে চাঁদপুর, লক্ষ্মীপুর জেলার দিকে অগ্রসর হওয়ার সম্ভাবনা রয়েছে। 

আজ দুপুর ৩ টার পর থেকে রাত ১০ টার মধ্যে আবারও খাগড়াছড়ি, রাঙ্গামাটি, বান্দরবন ও কক্সবাজার জেলার সীমান্তবর্তী উপজেলাগুলোর উপরে বজ্রপাত সহ হালকা পরিমাণে বৃষ্টির কিছু সম্ভাবনা রয়েছে। আজ রাত ১২ টার পর থেকে আগামীকাল মঙ্গলবার সকাল ৮ টার মধ্যে চট্টগ্রাম বিভাগের সকল জেলার উপর দিয়ে কালবৈশাখী ঝড় ও বজ্রপাত সহ হালকা থেকে মাঝারি মানের বৃষ্টিপাত অতিক্রমের প্রবল আশংকা করা যাচ্ছে। 

ঢাকা বিভাগ: আজ সোমবার সকাল ৯ টার পর থেকে বিকেল ৬ টার ঢাকা বিভাগের সকল জেলার উপর দিয়ে খুবই শক্তিশালি কালবৈশাখী ঝড় ও বজ্রপাত অতিক্রম করার প্রবল আশংকা করা যাচ্ছে। আজ ঝড় সিলেট ও ময়মনসিংহ বিভাগের উপর শুরু হয়ে টাঙ্গাইল, গাজীপুর, কিশোরগঞ্জ ও নরসিংদী জেলার উপর দিয়ে ঢাকা শহরের উপরে প্রবেশ করে দক্ষিণ দিক্ষিন দিকে অগ্রসর হয়ে মানিকগঞ্জ, মুন্সিগন্জ ও নারায়ণগঞ্জ জেলার উপর দিয়ে পদ্মা নদী অতিক্রম করে দেশের দক্ষিণাঞ্চলের দিকে অগ্রসর হওয়ার প্রবল আশংকা করা যাচ্ছে।

ঢাকা শহরের উপর কালবৈশাখী ঝড়: সম্ভাবনা আজ সকাল ১০ টার পর থেকে দুপুর ২ টার মধ্যে প্রথমবার ও রাত ১০ টার পর থেকে ভোর ৫ টার মধ্যে ২য় বার ঢাকা শহরের উপর দিয়ে বজ্রপাত সহ কালবৈশাখী ঝড় অতিক্রমের সম্ভাবনা রয়েছে। প্রথম সম্ভাবনা টি প্রবল প্রকৃতির ও ২য় সম্ভাবনাটি সাধারণ থেকে মধ্যম মানের।

রাজশাহী বিভাগ: আজ সোমবার দুপুর ১২ টার পর থেকে বিকেল ৬ টার মধ্যে রাজশাহী বিভাগের একাধিক জেলার উপরে বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড় অতিক্রমের সম্ভাবনা রয়েছে। বিশেষ করে বগুড়া,সিরাজগঞ্জ, পাবনা, নাটোর জেলার উপর দিয়ে বৃষ্টিপাতের ভারি অংশ অতিক্রমের সম্ভাবনা রয়েছে। আগামীকাল মঙ্গলবার আবারও রাজশাহী বিভাগের জেলাগুলোর উপরে বৃষ্টির সম্ভাবনা রয়েছে দুপুর থেকে সন্ধ্যার মধ্যে।

খুলনা বিভাগ: আজ সোমবার দুপুর ১২ টার পর থেকে রাত ১২ টার মধ্যে খুলনা বিভাগের সকল জেলার উপর দিয়ে বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড় অতিক্রমের প্রবল আশংকা করা যাচ্ছে। দুপুর ১২ টার পর থেকে ভারতের পশ্চিমবঙ্গের উপর দিয়ে বাংলাদেশের খুলনা ও বরিশাল বিভাগের দিকে জলীয়বাষ্প যুক্ত মেঘ প্রবাহিত হওয়ার আশংকা রয়েছে। 

ভারতের পশ্চিমবঙ্গের দিক থেকে উত্তর-পূর্বমুখি বায়ু ও ঢাকা বিভাগের দিক থেকে দক্ষিণ-পশ্চিম মুখি কালবৈশাখী ঝড় খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগের সংযোগস্থলের জেলাগুলোর উপরে সংঘর্ষে লিপ্ত হওয়ার প্রবল আশংকা করা যাচ্ছে আর দুপুর ১ টার পর থেকে রাত ৮ টার মধ্যে। 

দুই বিপরীতমুখী বায়ুর সংঘর্ষের কারণে খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগের সংযোগস্থলের জেলাগুলোর উপরে প্রচণ্ড ভারি বৃষ্টি, তীব্র বজ্রপাত ও বড়-বড় শিলাবৃষ্টির প্রবল আশংকা করা যাচ্ছে আজ। ফরিদপুর, মাদরিপুর, শরিয়তপুর, গোপালগঞ্জ, নড়াইল, মাগুরা, বরিশাল, চাঁদপুর, লক্ষ্মীপুর ইত্যাদি জেলাগুলোর উপরে তীব্র বজ্রপাত ও কদবেলের সমান বড়-বড় শিলাবৃষ্টির হওয়ার প্রবল আশংকা রয়েছে আজ ও আগামীকাল মঙ্গলবার।

আজ সোমবার রাত ১০ টার পর থেকে আগামীকাল মঙ্গলবার সকাল ৮ টার মধ্যে ঢাকা বিভাগের পূর্ব ও উত্তর দিকের জেলাগুলোর উপর দিয়ে আবারও কালবৈশাখী ঝড় অতিক্রমের আশংকা রয়েছে। আজ রাতে কালবৈশাখী ঝড়ের ও বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে কিশোরগঞ্জ, নরসিংদী, গাজীপুর জেলার উপরে।


সর্বশেষ সংবাদ