শুনলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্যু হয়েছে: তসলিমা নাসরিন

তসলিমা নাসরিন
তসলিমা নাসরিন  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে নামাজ আদায়ের ছবি শেয়ার করে এর তীব্র সমালোচনা করেছেন বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন। তিনি মনে করেন, এর আদায়ের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্যু হয়েছে। অবশ্য শুধু তসলিমা নাসরিন না, গেল কয়েকদিন থেকে কার্জন হলে নামাজ আদায়ের এসব ছবি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ চর্চা চলছে।

ফেসবুক পোস্টে তসলিমা নাসরিন লিখেন, ‘শুনলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্যু হয়েছে। বাংলাদেশের ধর্মপ্রাণ সরকার এবং মাদ্রাসা গোষ্ঠীর যৌথ উদ্যোগে বিশ্ববিদ্যালয়কে হত্যা করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জানাজার ছবি ফেসবুকে ভাইরাল। আমিও একটি কালেক্ট করলাম। কবরের কিছু মাটি গণভবন, বঙ্গভবন আর সংসদ ভবনের মাথায় ছিটিয়ে দিয়ে এলে বেশ হয়। একটি ভয়াবহ মৃত্যুর সাক্ষী হয়ে রইল তারা।’

May be an image of 12 people and text

জানা যায়, গত ২৮ মার্চ (বৃহস্পতিবার) ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশের উদ্যোগে কার্জন হলে ইফতার মাহফিলের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে যোগ দেন সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি নূরুল বশর আজিজী। অনুষ্ঠানে সভাপতিত্ব সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয়ের সভাপতি মোহাম্মদ ইয়াছিন আরাফাত।

ইফতার মাহফিল শেষে মাগরিবের নামাজ আদায় করেন সংগঠনটির নেতাকর্মীরা। সে নামাজের বেশকিছু দৃশ্যের ছবি এখন ফেসবুকে ভাইরাল। এসব ছবির পক্ষে-বিপক্ষে গেল কয়েকদিন থেকে চলছে আলোচনা-সমালোচনা।

এসব দৃশ্যের ছবি শেয়ার করে কামরুজ্জামান শরদার নামে একজন ব্যবহারকারী লিখেছেন, এ দৃশ্য চরম সুন্দর। নবাব সলিমুল্লাহর ভূমিতে এযুগের নবাবদের ইফতার ও নামাজ। ঢাকা বিশ্ববিদ্যালয় যেন ফিরে পেল তার প্রকৃত রূপ। সবুজাভ জায়নামাজ- ঢাকা বিশ্ববিদ্যালয়। বদর দিবসের এই দিনে এমন দৃশ্যে আমি আনন্দিত।

May be an image of 1 person and crowd

রবিউল হাসান নামে একজন ব্যবহাকারী লিখেছেন, একটি ছবি শতাব্দীর অমানিশা দূর করে আলোর উপস্থিতি জানান দেয়। পদদলিত করে আধুনিকতার নামে সৃষ্ট সাংস্কৃতিক আগ্রাসন। ইফতার মাহফিল পরবর্তী মাগরিবের নামাজ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

তসলিমা নাসরিনের মতো সমালোচনাও করেছেন আরও অনেকে। ওবায়দুল্লাহ হাসিব নামে একজন ব্যবহারকারী লিখেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার মতো সামর্থ্য হয় নাই কখনো, এখানে মাঠে আলাদা করে নামাজ আদায়ের কারণ কি আসলে?


সর্বশেষ সংবাদ