খিলগাঁও স্কুল এন্ড কলেজে মেন্টাল হেলথ ক্যাম্প অনুষ্ঠিত 

বিনামূল্যে মানসিক স্বাস্থ্য বিষয়ক হেলথ ক্যাম্প
বিনামূল্যে মানসিক স্বাস্থ্য বিষয়ক হেলথ ক্যাম্প  © টিডিসি ফটো

রাজধানীর খিলগাঁও স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে এডিডি ইন্টারন্যাশনাল এবং কমিক রিলিফের আর্থিক সহায়তায় ডিজএ্যাবল্ড চাইল্ড ফাউন্ডেশন (ডিসিএফ) কর্তৃক দিনব্যাপী  বিনামূল্যে মানসিক স্বাস্থ্য বিষয়ক হেলথ ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৪ মার্চ) সকালে এই ক্যাম্পের উদ্বোধন করা হয়। অর্ধ শতাধিক কিশোর-কিশোরী থেকে শুরু  করে  সকল বয়সের মানুষ মানসিক চিকিৎসা সেবা ও পরামর্শ নিয়েছে।  

ক্যাম্পের উদ্বোধন করেন মো. হাফিজুর রহমান, চেয়ারম্যান ডিসিএফ (বাংলাদেশের সাবেক ন্যাশনাল ব্লাইন্ড ক্রিকেট টিমের প্রথম আন্তর্জাতিক ক্যাপ্টেন)। এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করেন খিলগাঁও স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. আব্দুল লতিফ, প্রকল্প সমন্বয়কারী নাঈমা ইসলাম, মনোরোগ বিশেষজ্ঞ  ডা. মোহ্তাসাম হাসান, সাইকোলজিস্ট শারমিন আক্তার সেতু সহ অনেক গণ্যমান্য ব্যক্তিবর্গ।

মো. হাফিজুর রহমান প্রথমে ডিসিএফ সম্পর্কে বলেন, ডিজএ্যাবল্ড চাইল্ড ফাউন্ডেশন (ডিসিএফ) একটি বেসরকারি অলাভজনক প্রতিবন্ধী মানুষ দ্বারা পরিচালিত প্রতিষ্ঠান । ২০০৫ সাল থেকে এই প্রতিষ্ঠানটি প্রতিবন্ধী মানুষের বিভিন্ন অধিকার এবং তাদের জীবনমান উন্নয়নের জন্য সরকারি ও বেসরকারি পর্যায়ে সংশ্লিষ্ট কার্যক্রমে সক্রিয়ভাবে কাজ করে আসছে । তিনি মানসিক স্বাস্থ্য সর্ম্পকে বলেন,  যে সারা বিশ্বের মতো বাংলাদেশেও বর্তমানে মানসিক স্বাস্থ্য ও মনোসামাজিক ইস্যুগুলো ক্রমবর্ধমান সমস্যা হিসেবে চিহ্নিত হয়েছে। বিশেষ করে শিশু ও তরুণ তরুণীর ক্ষেত্রে মানসিক সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে।

এছাড়াও অনুষ্ঠানে মানসিক স্বাস্থ্য হেল্থ ক্যাম্প সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করেন নাঈমা ইসলাম অন্তরা, প্রকল্প সমন্বয়কারী , সাইকোলজিস্ট (কমিউনিটি-ভিত্তিক মানসিক স্বাস্থ্য সহায়তা প্রকল্প ) ডিজএ্যাবল্ড চাইল্ড ফাউন্ডেশন (ডিসিএফ)। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় বাংলাদেশ সরকারের জরীপ অনুযায়ী ৭ থেকে ১৭ বছর বয়সী শিশু ও কিশোরদের শতকরা ১৪ ভাগ কোন না কোন মানসিক সমস্যায় ভুগছে এবং তাদের মধ্যে শতকরা ৯৫ জন কোন মনো-চিকিৎসকের কাছ থেকে কোন রকম চিকিৎসা নেয় না বা নিতে পারেনা। 

তাই স্কুলগামী শিশু-কিশোরদের জন্য মানসিক স্বাস্থ্য সহায়তা খুবই প্রয়োজন, কারণ প্রতি পাঁচজনে একজন শিশুর মধ্যে আবেগজনিত ও আচরণজনিত মানসিক ডিজঅর্ডার রয়েছে, যা তাদের মানসিক বিকাশকে ব্যাহত করে। 

বাংলাদেশ-এর নেতৃত্বে তিনটি সহযোগী সংগঠন কমিউনিটি-ভিত্তিক মানসিক স্বাস্থ্য সহায়তা প্রকল্পের মাধ্যমে বিভিন্ন এলাকায় ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনতা ও প্রশিক্ষণমূলক কার্যক্রম পরিচালনা করে আসছে। এ কার্যক্রমের অংশ হিসেবে মানসিক স্বাস্থ্য বিষয়ক হেল্থ ক্যাম্প আয়োজন করা হয়েছে।উক্ত ক্যাম্পে অংশগ্রহণের মাধ্যমে শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতন হবেন এবং তারা তাদের বিভিন্ন সমস্যা দূরীকরণ প্রকৃত পরিকল্পনা ও কার্যক্রম গ্রহণ করতে পারবেন।  মনোবিজ্ঞানী বা সাইকোলজিস্ট  দ্বারা অংশগ্রহণকারীদের মানসিক স্বাস্থ্য বিষয়ে সেবা প্রদান ও মানসিক স্বাস্থ্য সর্ম্পকে সচেতন করা হচ্ছে। এছাড়া মনোরোগ বিশেষজ্ঞ এর মাধ্যমে সেবা  প্রদান করা হয়েছে।

অনুষ্ঠানে উক্ত কলেজের অধ্যক্ষ মো. আব্দুল লতিফ বলেন, সুস্থ সবল ও কর্মক্ষম জাতি গঠনে বয়ঃসন্ধিকালের মানসিক স্বাস্থ্য সেবা কার্য ক্রম সকল কিশোর-কিশোরীর মধ্যে ছড়িয়ে দিতে হবে। সরকার এ বিষয়ে নানা কার্য ক্রম  বাস্তবায়ন করছে। সরকারকে পাশাপাশি ডিসিএফ -এর মতো অন্যান্য বেসরকারি সংস্থাগুলোকেও এগিয়ে আসতে হবে। সকল স্কুলকলেজের এই কার্য ক্রম পরিচালনা করতে হবে। দেশের সকল বিভাগীয় এবং জেলা  শহরে একই ক্যাম্প করার পরিকল্পনা নেওয়ার আহ্ববান করার কথা বলেছেন । এ জন্য সকলের সহযোগিতা প্রয়োজন। তিনি স্কুলে নিয়মিত মানসিক স্বাস্থ্য বিষয়ক সেশন নেওয়ার  অনুরোধ জানান।


সর্বশেষ সংবাদ