প্রধানমন্ত্রী ও মন্ত্রীদের বেতন কত টাকা?

রাষ্ট্রপতি মো. সাহাবুউদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা
রাষ্ট্রপতি মো. সাহাবুউদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা  © ফাইল ছবি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয় লাভের মাধ্যমে টানা চতুর্থ মেয়াদে সরকার গঠন করতে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। নতুন সরকারের প্রধান হিসেবে ইতোমধ্যে শেখ হাসিনার নাম অনুমোদন দিয়েছেন রাষ্ট্রপতি। এছাড়া আজ সন্ধ্যায় নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রীরা শপথ নেবেন।

জানা গেছে, বাংলাদেশে সর্বোচ্চ বেতন পান রাষ্ট্রপতি। ১ লাখ ২০ হাজার টাকা মূল বেতন হিসেবে পেয়ে থাকেন। আর প্রধানমন্ত্রীর মাসিক বেতন ১ লাখ ১৫ হাজার টাকা। এই দুই ব্যক্তির সকল খরচ রাষ্ট্র থেকে বহন করা হয়।

জাতীয় সংসদের স্পিকারের বেতন ১ লাখ ১২ হাজার টাকা। বেতন পাওয়ার দিক দিয়ে এর পরের অবস্থানে রয়েছেন প্রধান বিচারপতি। মাসিক ১ লাখ ১০ হাজার টাকা বেতন পান তিনি। বাংলাদেশ সরকারের মন্ত্রীরা বেতন পান মাসিক ১ লাখ ৫ হাজার টাকা করে। আর প্রতিমন্ত্রীদের বেতন ৯২ হাজার টাকা। একই পরিমাণ বেতন পান জাতীয় সংসদের ডেপুটি স্পিকার, চিপ হুইপ এবং বিরোধী দলীয় নেতা।

উচ্চ আদালতের বিচারকরা বেতন পান ৯৫ হাজার টাকা করে। উপমন্ত্রীদের মাসিক বেতন ৮৬ হাজার ৫০০ টাকা। সংসদ সদস্যরা বেতন পান ৫৫ হাজার টাকা করে। তিন বাহিনীর প্রধানদের মাসিক বেতন ৮৬ হাজার টাকা। মন্ত্রিপরিষদ সচিব ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিবও একই পরিমাণ বেতন পেয়ে থাকেন। যদিও এই দুইজনের মূল বেতন স্কেল ৭৮ হাজার টাকা। সিনিয়র সচিবরা মাসিক ৮২ হাজার টাকা বেতন পেয়ে থাকেন।


সর্বশেষ সংবাদ