প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানালেন কমনওয়েলথ মহাসচিব

শেখ হাসিনাকে কমনওয়েলথ মহাসচিবের অভিনন্দন
শেখ হাসিনাকে কমনওয়েলথ মহাসচিবের অভিনন্দন  © সংগৃহীত

কমনওয়েলথের মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয় অর্জন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন। নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনের মাধ্যমে টানা চারবারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। 

মঙ্গলবার (৯ জানুয়ারি) প্যাট্রিসিয়া তার এক্স হ্যান্ডলে এ অভিনন্দন বার্তা দেন। প্যাট্রিসিয়া লেখেন, নির্বাচনে জয়ের জন্য আমার পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন।

তিনি বলেন, জাতীয় অগ্রাধিকার অর্জনে বাংলাদেশের সঙ্গে অংশীদারত্বের জন্য কমনওয়েলথ প্রস্তুত। বাংলাদেশের জনগণ এবং আমাদের কমনওয়েলথ পরিবারের সদস্যদের জন্য কমনওয়েলথ আপনার সঙ্গে কাজ করতে উন্মুখ।  

কমনওয়েলথ মহাসচিব এক্স হ্যান্ডলে লিখেছেন, নির্বাচনে জয়ের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমার পক্ষ থেকে অভিনন্দন। জাতীয় অগ্রাধিকার অর্জনে বাংলাদেশের সঙ্গে অংশীদারত্বের জন্য কমনওয়েলথ প্রস্তুত। বাংলাদেশের জনগণ এবং আমাদের কমনওয়েলথ পরিবারের সদস্যদের জন্য কমনওয়েলথ আপনার সঙ্গে কাজ করতে উন্মুখ।

এর আগে ৯ দেশের পক্ষ থেকে শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছে ঢাকায় নিযুক্ত রাষ্ট্রদূতরা। ৮ জানুয়ারি অভিনন্দন জানায় রাশিয়া, চীন, ভারতসহ কয়েকটি দেশ।

আরও পড়ুন: নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথগ্রহণ বুধবার

প্রসঙ্গত, গত ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচনে ২৯৯ আসনে ভোট অনুষ্ঠিত হয়। এর মধ্যে ২৯৮ আসনের ফল ঘোষণা করে গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন সচিবালয়। ২৯৮ আসনের মধ্যে আওয়ামী লীগ ২২২ আসনে জয়লাভ করে একক সংখ্যাগরিষ্ঠতা লাভ করেছে।

সংসদের ৩০০টি আসনের মধ্যে অর্ধেকের বেশি অর্থাৎ ১৫১টি বা তার বেশি আসনে যে দল জয়ী হন তারাই সরকার গঠন করেন।  যেহেতু আওয়ামী লীগ ১৫১টির বেশি আসনে বিজয়ী হয়েছে। ফলে শেখ হাসিনার নেতৃত্বাধীন দলটি টানা চতুর্থবারের মতো সরকার গঠন করতে যাচ্ছে। এর আগে, ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনে সরকার গঠন করে আওয়ামী লীগ।

নির্বাচনে জাতীয় পার্টি ১১ এবং ওয়ার্কার্স পার্টি, জাসদ ও কল্যাণ পার্টি একটি করে আসনে নির্বাচিত হয়েছে। এছাড়া স্বতন্ত্র প্রার্থীরা ৬২টি আসনে বিজয়ী হয়েছেন।


সর্বশেষ সংবাদ