১৮ প্রার্থীর সম্পদের পরিমাণ শত কোটি টাকা: টিআইবি

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান  © সংগৃহীত

দ্বাদশ সংসদ নির্বাচনে যারা প্রার্থী হয়েছেন, তাদের ২৭ শতাংশ কোটি টাকার সম্পদের মালিক। আর ১৮ জন প্রার্থী শত কোটি টাকার বেশি সম্পদের হিসাব দিয়েছেন তাদের নির্বাচনি হলফনামায়। নির্বাচন কমিশনে প্রার্থীদের জমা দেওয়া হলফনামা বিশ্লেষণ করে এ তথ্য তুলে ধরেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

এবারের নির্বাচনে ১ হাজার ৮৯৬ জন প্রার্থী অংশ নিচ্ছেন। তাদের হলফনামায় দেখানো সম্পদের তথ্য বিশ্লেষণ করে টিআইবি যে প্রতিবেদন তৈরি করেছে, মঙ্গলবার (২৬ ডিসেম্বর) রাজধানীর ধানমন্ডিতে সংবাদ সম্মেলন করে তা তুলে ধরেন ইফতেখারুজ্জামান।

আরও পড়ুন: দুর্নীতি বেড়েছে বাংলাদেশে: টিআইবি

সংস্থাটির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, হলফনামা অনুযায়ী বছরে কোটি টাকা আয় করেন, এমন প্রার্থীর সংখ্যা ১৬৪ জন। তবে নির্বাচন কমিশনে দেওয়া প্রার্থীদের হলফনামায় প্রদর্শিত সম্পদ কোনো উপায়ে অর্জিত, তা যাচাই করা হয় না। সর্বোচ্চ ১ হাজার ৩৪৫ কোটি টাকার সম্পদ দেখিয়েছেন একজন প্রার্থী। সম্পদের হিসাবে এটাই সর্বোচ্চ।

বর্তমান সংসদে ৬২ শতাংশ ব্যবসায়ী রয়েছেন জানিয়ে তিনি বলেন, আগের তিনটি এবং এবারের নির্বাচন মিলিয়ে সংসদ নির্বাচনে ব্যবসায়ীদের অংশগ্রহণ বেড়েছে ৫৭ শতাংশ। আর গত ১৫ বছরে নির্বাচনে ব্যবসায়ীদের অংশগ্রহণ বেড়েছে ২১ শতাংশ।

নবম থেকে দ্বাদশ সংসদ নির্বাচনে প্রার্থীদের হলফনামা বিশ্লেষণ করে প্রতিবেদন তৈরি করেন টিআইবির তৌহিদুল ইসলাম, রিফাত রহমান ও রফিকুল ইসলাম। এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংস্থাটির চেয়ারপারসন সুলতানা কামাল।


সর্বশেষ সংবাদ