পরীক্ষা চলাকালে অসুস্থ অর্ধশত শিক্ষার্থী, অধিকাংশই ছাত্রী

পরীক্ষা চলাকালে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন শিক্ষার্থীরা
পরীক্ষা চলাকালে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন শিক্ষার্থীরা  © সংগৃহীত

গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার পূর্ব কোটালীপাড়া ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের অর্ধশত শিক্ষার্থী একসঙ্গে অসুস্থ হয়ে পড়েছেন। অসুস্থ শিক্ষার্থীদের মধ্যে ৩৮ জন ছাত্রী ও ৩ জন ছাত্রকে উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করা হয়েছে। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) বেলা ১১টায় শিক্ষাপ্রতিষ্ঠানটির বার্ষিক পরীক্ষা চলাকালে এ ঘটনা ঘটে। 

শিক্ষক ও অভিভাবকরা জানান চেতনানাশক স্প্রে করার কারণে শিক্ষার্থীরা অসুস্থ হয়েছে। তবে প্রাথমিকভাবে চেতনানাশক স্প্রের কোনো প্রমাণ পাওয়া যায়নি বলে জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের মেডিকেল অফিসার ডা. আসাদুজ্জামান।

বিদ্যালয়টির প্রধান শিক্ষক বনজ কুমার মজুমদার জানান, সকাল ১০টায় বিদ্যালয়টির ষষ্ঠ, সপ্তম এবং নবম শ্রেণির বার্ষিক পরীক্ষা শুরু হয়। পরীক্ষা শুরুর ১ ঘণ্টা পরে সপ্তম শ্রেণির ছাত্রী মৌরিন মধু বমি করতে করতে অসুস্থ হয়ে পড়ে। মৌরিন অসুস্থ হওয়ার পরে তাকে দেখে অন্যান্য শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়ে। এ সময় অন্যান্য শ্রেণির শিক্ষার্থীরা সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের অসুস্থতা দেখে তারাও অসুস্থ হয়ে পড়ে। এরপর গুরুতর অসুস্থ ৪১ জন শিক্ষার্থীকে স্থানীয় অভিভাবক ও জনগণের সহযোগিতায় উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যাওয়া হয়।

উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের মেডিকেল অফিসার ডা. আসাদুজ্জামান বলেন, আমাদের এখানে চিকিৎসার জন্য যে সব শিক্ষার্থীরা ভর্তি হয়েছে তারা চেতনানাশক কোনো ওষুধ বা স্প্রের কারণে অসুস্থ হয়েছে বলে প্রাথমিক ভাবে মনে হচ্ছে না। আমাদের ধারণা এটা হিস্টিরিয়া (আবেগোন্মত্ততা) জাতীয় কোন বিষয় হবে। তবে বিষয়টি আমরা পরীক্ষা নিরীক্ষা করে দেখছি।

উপজেলা নির্বাহী অফিসার ফেরদৌস ওয়াহিদ বলেন, আমি ঘটনাটি শোনার সঙ্গে সঙ্গে অসুস্থ শিক্ষার্থীদের দেখতে উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে গিয়েছিলাম। অসুস্থ শিক্ষার্থীদের সকল প্রকার চিকিৎসা ব্যবস্থা করা হয়েছে। এই বিষয়টি তদন্ত করে দেখা হবে।


সর্বশেষ সংবাদ