‘যোগ্যতা থাকলে অসুপারিশপ্রাপ্তরাও জাতীয়করণের আওতায় আসবে’

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © ফাইল ফটো

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, জাতীয়করণকৃত স্কুল-কলেজের শিক্ষকদের নিয়োগ নিয়ে আন্ত:মন্ত্রণালয় কাজ করছে। এই প্রক্রিয়াটি নির্বাচনের আগে সম্পন্ন করা হবে। পাশাপাশি অসুপারিশপ্রাপ্তদের কাম্য যোগ্যতা ও নিয়োগ প্রক্রিয়া ঠিক থাকলে তাদেরও জাতীয়করণের আওতায় আনা হবে।  

শনিবার চট্টগ্রামের হাটহাজারীতে উপজেলার ছিপাতলী জামেয়া গাউছিয়া মুঈনীয়া কামিল (এমএ) মাদরাসায় “জাতির পিতার ৪৮তম শাহাদত বার্ষিকী, ১৫ আগস্ট এ শাহাদত বরণকারী সকল শহীদদের স্মরণে দোয়া মাহফিল ও মাদরাসা শিক্ষার উন্নয়নে বর্তমান সরকারের ভূমিকা ও শিক্ষকদের প্রত্যাশা” শীর্ষক সমাবেশে শিক্ষামন্ত্রী প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, চতুর্থ গণবিজ্ঞপ্তিতে নিয়োগের প্রাথমিক সুপারিশপ্রাপ্ত ২৮ হাজার শিক্ষককে দ্রুত সময়ের মধ্যে নিয়োগ দেওয়া হবে। এজন্য সংশ্লিষ্ট দপ্তর কাজ করছে।
 
তিনি বলেন, ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের ওপর ধর্মের নামে অপব্যবহার করে হত্যা, ধর্ষণ, লুণ্ঠন, নিপীড়ন ও নির্যাতন চালিয়ে দেশের শান্তি ও উন্নয়নে বাধাগ্রস্ত করে নানা রকম দাঙ্গা ফাসাদ তৈরী করছে। তবে, তারাতো কখনও ইসলামের বন্ধু হতে পারে না। এছাড়া যারা ইসলামকে ব্যবহার করে ক্ষমতায় যেতে চাই, যারা এতিমের টাকা মেরে ক্ষমতায় যেতে চাই তাদের আগামীতে ভোট না দিতে তিনি আহবান জানান।
 
শিক্ষামন্ত্রী আরও বলেন, বর্তমান সরকার ঐকান্তিক প্রচেষ্টার ফলে এই ইসলামী শিক্ষাকে উচ্চ শিক্ষায় রূপ দিতে, আরো সম্প্রসারিত এবং আরো বেশি দক্ষ ও যোগ্য জনবল তৈরী করার জন্য করার জন্য ২০১৩ সালে প্রধানমন্ত্রী আরবী বিশ্ববিদ্যালয় স্থাপন করেছিলেন। তাছাড়া মাদরাসা শিক্ষা ব্যবস্থাকে আরো সমৃদ্ধ করতে এবং মাদরাসা শিক্ষদের দাবীর পরিপ্রেক্ষিতে তিনি ২০১৫ সালে পৃথক মাদরাসা শিক্ষা অধিদপ্তর প্রতিষ্ঠা করেছেন। এর ফলে মাদরাসা শিক্ষকদের জাতীয় বেতন স্কেলে সমপর্যায়ে ভূক্ত করেছেন।


সর্বশেষ সংবাদ