ড. ইউনূসের প্ররোচনায় যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা: শিক্ষা উপমন্ত্রী

  © সংগৃহীত

নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মোহাম্মদ ইউনূসের প্ররোচনায় যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। মঙ্গলবার (৩০ মে) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের 'জুলিও কুরি' শান্তি পদকপ্রাপ্তির ৫০ বছর উপলক্ষে আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, হিলারি ক্লিনটনের মাধ্যমে কিছু নির্দিষ্ট ব্যক্তিকে ঘায়েল করতে পাঁয়তারা চালাচ্ছেন ইউনূস। নোবেল শান্তি পুরস্কারকে অশান্তির কাজে লাগাতে তিনি যুদ্ধবাজ আমেরিকান রাজনীতিবিদ হিলারির সঙ্গে গাঁটছড়া বেঁধেছেন।

উপমন্ত্রী বলেন, বিএনপি-জামায়াত জোট বাইডেন প্রশাসনে তদবিরকারক (লবিষ্ট) নিয়োগ দিয়েছে, এমনকি ইউরোপীয় ইউনিয়নেও। ইউনূস তাদের পথ দেখাচ্ছেন এবং তদবিরের ভিত্তি দিচ্ছেন। ড. ইউনূস অনেক জায়গায় বলেছেন, জীবনের শেষে এসেও প্রতিশোধ নেবেন। এর পরিপ্রেক্ষিতেই বিদেশিরা হয়ে উঠা ছায়াদের অভ্যন্তরীণ বিষয়ে অতি উৎসাহী।

উপমন্ত্রী মহিবুল বলেন, বঙ্গবন্ধু কখনও সহিংসতাকে প্রশ্রয় দেননি। অপশাসন, দুঃশাসনসহ সব বিষয়ে প্রতিবাদ করেছেন সুশৃঙ্খল ও শান্তিপূর্ণভাবে। দেশে একটা গোষ্ঠী অশান্তি চায়। তাদের লক্ষ্য সরকারকে বিপাকে ফেলা। কারণ দেশে অশান্তি সৃষ্টি হলেই অন্য দেশ সুযোগ নেয়। এ সময় তিনি ছাত্রসমাজকে বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে প্রযুক্তিগত বিষয়ে দক্ষ হওয়ার আহ্বান জানান।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হকের সভাপতিত্বে সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস। প্রবন্ধ তুলে ধরেন ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম। সঞ্চালনায় ছিলেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক মিনহাজ উদ্দীন।

উপাচার্য বলেন, বঙ্গবন্ধু কতটা শান্তিপ্রিয় ছিলেন, তা তার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণে প্রতিফলিত হয়েছে। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ থেকে বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করতে হবে। জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে আন্তর্জাতিক অনৈতিক চাপ সম্পর্কে সজাগ থাকতে হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক আইনুল ইসলাম, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আবুল কালাম মো. লুৎফর রহমান, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি ইব্রাহিম ফরাজী ও সাধারণ সম্পাদক এস এম আকতার হোসাইন প্রমুখ।


সর্বশেষ সংবাদ