ঈদে প্রথমবারের মতো দুই শিফটে ট্রেনের টিকিট বিক্রি শুরু ১৪ জুন

ট্রেনের টিকিট ১৪ জুন থেকে
ট্রেনের টিকিট ১৪ জুন থেকে   © সংগৃহীত

বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ আগামী ২৯ জুনকে পবিত্র ঈদুল আযহার দিন ধরে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রির সিদ্ধান্ত নিয়েছে। এ উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি আগামী ১৪ জুন থেকে শুরু হবে। এবারের ঈদেও শতভাগ টিকিট অনলাইনে বিক্রি হবে।  এবারই প্রথম দুই শিফটে টিকিট বিক্রি করা হবে।  ঢাকা থেকে এবার ঈদে আন্তনগর ট্রেনের আসনসংখ্যা ২৯ হাজার।

মঙ্গলবার (৩০ মে) দুপুরে রেল ভবনের সম্মেলনে কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্তের কথা জানান রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

তিনি বলেন, আগামী ২৪ জুনের টিকিট ১৪ জুন; ২৫ জুনের টিকিট ১৫ জুন; ২৬ জুনের টিকিট ১৬ জুন; ২৭ জুনের টিকিট ১৭ জুন এবং ২৮ জুনের টিকিট ১৮ জুন বিক্রি করা হবে। এছাড়া যাত্রী সাধারণের অনুরোধে ২৫ শতাংশ টিকিট যাত্রা শুরুর আগে প্রারম্ভিক স্টেশন থেকে পাওয়া যাবে।

আর অনলাইনে ফিরতি টিকিট বিক্রি শুরু আগামী ২২ জুন থেকে। অর্থাৎ ২ জুলাইয়ের টিকিট পাওয়া যাবে ২২ জুন, ৩ জুলাইয়ের ২৩ জুন, ৪ জুলাইয়ের ২৪ জুন, ৫ জুলাইয়ের ২৫ জুন, ৬ জুলাইয়ের ২৬ জুন। এবার ঈদে ঢাকা থেকে বহির্গামী আন্তঃনগর ট্রেনে মোট আসন সংখ্যা হবে ২৯ হাজার। সব টিকিট অনলাইনে বিক্রি করা হবে।

এবারই প্রথমবারের মতো অঞ্চল ভেদে অনলাইনে যাত্রীদের টিকিট পাওয়া নিশ্চিত করতে দুই শিফটে টিকিট বিক্রি করা হবে। পশ্চিমাঞ্চলে চলাচলরত সব আন্তঃনগর ট্রেনের টিকিট সকাল ৮টা থেকে ইস্যু করা হবে। আর পূর্বাঞ্চলের টিকিট দুপুর ১২টা থেকে ইস্যু করা হবে বলে জানান রেলমন্ত্রী।

ঈদে দুই শিফটে ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু ১৪ জুন

মন্ত্রী জানান, চাঁদ দেখার ওপর নির্ভর করে ২৯-৩০ জুন ও ১ জুলাই টিকিট বিক্রয় করা হবে। ঘরমুখো যাত্রীদের সুবিধার্থে ঈদ অগ্রিম ও ফেরত যাত্রায় আন্তনগর ট্রেনের সকল আসন বিক্রয় শেষে কেবলমাত্র যাত্রী সাধারণের অনুরোধে ট্রেনে বরাদ্দকৃত মোট আসনের ২৫ শতাংশ আসনবিহীন টিকিট (শুধুমাত্র নন-এসিতে) যাত্রার দিন স্টেশনের নির্ধারিত কাউন্টার থেকে বিক্রয় করা হবে। 

ঈদযাত্রা উপলক্ষে ২৩ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে বাংলাদেশ ভারত মিতালী ও মৈত্রী এক্সপ্রেস ট্রেন। তবে বন্ধন এক্সপ্রেস শুধুমাত্র ২৯ জুন বন্ধ থাকবে। ঈদের দিন বিশেষ ব্যবস্থাপনায় মেইল ট্রেন চলবে। 

আরও পড়ুন: বিএনপি নেতা আমানের ১৩ ও টুকুর ৯ বছরের কারাদণ্ড বহাল

মন্ত্রী জানান, ঈদ যাত্রা শুরুর দিন ২৪ জুন থেকে ঈদের আগের দিন পর্যন্ত ঢাকাগামী একতা, দ্রুতযান, পঞ্চগড়, নীলসাগর, কুড়িগ্রাম, লালমনি, রংপুর ও চিলাহাটি এক্সপ্রেস ট্রেনসমূহের ঢাকা বিমানবন্দর স্টেশনে যাত্রা বিরতি থাকবে না। 

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মো. হুমায়ুন কবীর, রেলওয়ের মহাপরিচালক মো. কামরুল আহসান প্রমুখ।


সর্বশেষ সংবাদ