সীমিত পরিসরে আজ খোলা থাকবে কিছু ব্যাংকের শাখা

সীমিত পরিসরে আজ  খোলা থাকবে কিছু ব্যাংকের শাখা
সীমিত পরিসরে আজ খোলা থাকবে কিছু ব্যাংকের শাখা  © সংগৃহীত

ঈদের ছুটি কাটিয়ে আবারও তিন দিনের ছুটি শুরু হচ্ছে আজ থেকে। বৌদ্ধ ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা উপলক্ষ্যে আজ সরকারি ছুটি। তবে হজ ব্যবস্থাপনার সুবিধার্থে সংশ্লিষ্ট ব্যাংক খোলা রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বুধবার (৩ মে) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে। এটি বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

এতে বলা হয়েছে, হজ ব্যবস্থাপনার স্বার্থে ৪ মে সরকারি ছুটির দিন নির্ধারিত ব্যাংক সীমিত সংখ্যক লোকবলের মাধ্যমে পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা রাখতে হবে। এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ প্রদান করা হলো। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১-এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে জনস্বার্থে এ নির্দেশ জারি করা হলো।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। আগামী ২১ মে বাংলাদেশ থেকে হজ ফ্লাইট শুরু হবে। বাংলাদেশ সময় রাত পৌনে ৪টায় হজযাত্রীদের প্রথম ফ্লাইট ঢাকা ছেড়ে যাবে।

আরও পড়ুন: টানা ৩ দিনের ছুটি পাচ্ছেন সরকারি চাকরিজীরা

এদিকে, এবার ঈদুল আজহা আগামী ২৮ জুন অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এর আগে সাপ্তাহিক ছুটি ছাড়া আর কোনো ছুটি নেই।

জ্যোতির্বিজ্ঞানের গণনা অনুসারে, আগামী ২৮ জুন ঈদুল আজহা হতে পারে। ফলে ২৭ জুন আরাফাতের দিন পালিত হবে বলে আশা করা হচ্ছে। ইসলামিক ক্যালেন্ডারের ১২তম এবং শেষ মাস জিলহজের দশম দিনে ছুটির দিন পড়লেও, ছুটির সঠিক তারিখটি বছরে বছরে পরিবর্তিত হয় এবং নতুন চাঁদ দেখার মাধ্যমে নির্ধারিত হয়। সৌদি আরবের পবিত্র শহর মক্কার বার্ষিক তীর্থযাত্রা হজও এই মাসে অনুষ্ঠিত হয়।


সর্বশেষ সংবাদ