বাড়তে পারে দেশের তাপমাত্রা, দুর্বিষহ জনজীবন

বাড়তে পারে দেশের তাপমাত্রা
বাড়তে পারে দেশের তাপমাত্রা  © সংগৃহীত

দেশে গত কয়েকদিন ধরে তাপমাত্রা বেড়েই চলেছে। গরমে জনজীবন দুর্বিষহ হয়ে উঠেছে। আবহাওয়া অফিস বলছে তাপমাত্রা বাড়ার প্রবণতা। মাত্রাতিরিক্ত গরমে নাকাল হয়ে পড়েছে জনজীবন। এ গরমের কষ্ট আরও বাড়তে পারে। কারণ, সারাদেশে দিনের তাপমাত্রা বাড়ার এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বুধবার (১২ এপ্রিল) রাত ৯টায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ সময়ে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানিয়েছেন, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম ও সিলেট বিভাগের উপর দিয়ে উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। 

বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় চুয়াডাঙ্গায়, ৩৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এ সময়ে ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন: আমগাছে জড়ানো বৈদ্যুতিক তারে প্রাণ গেলো দুই সহোদরের

বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

এদিকে আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়াতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় পশ্চিম বা দক্ষিণ থেকে পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের সর্বোচ্চ গতিবেগ থাকবে ৮ থেকে ১২ কিলোমিটার। আগামী দুই দিনে তাপমাত্রা আরও বাড়তে পারে। বর্ধিত পাঁচদিনে আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে।


সর্বশেষ সংবাদ