অনুমতি ছাড়া স্কুল-কলেজে ভ্যাকসিনেশন প্রোগ্রাম না করার নির্দেশ

অনুমতি ছাড়া স্কুল-কলেজে ভ্যাকসিনেশন প্রোগ্রাম নয়
অনুমতি ছাড়া স্কুল-কলেজে ভ্যাকসিনেশন প্রোগ্রাম নয়  © সংগৃহীত

স্বাস্থ্য অধিদফতরের পূর্বানুমতি ছাড়া কোনো ধরনের ভ্যাকসিনেশন প্রোগ্রাম স্কুল-কলেজে না করার নির্দেশনা দেওয়া হয়েছে। নকল ভ্যাকসিনে শিক্ষার্থীসহ প্রায় ৬ হাজার নারীকে জরায়ু ক্যানসারের খবর প্রকাশের পর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের চিঠি দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর।

সম্প্রতি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক বরাবর পাঠানো ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ সই করা এক চিঠিতে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, আপনাদের অবহিত করা যাচ্ছে যে, সারভারিক্স ভ্যাকসিন (হিউম্যান প্যাপিলোমা ভাইরাস ভ্যাকসিন) নকল পাওয়া গেছে। আনরেজিস্টার্ড (আমদানি নিষিদ্ধ) হেপাটাইটিস বি টিকা ভায়াল হতে খালি ডায়ালে আংশিক ভরে সারভারিক্স ভ্যাকসিনের নকল লেবেল লাগিয়ে একটি নকলবাজ চক্র নকল করেছে, যা ১৬ মার্চ তারিখে সিআইডি কর্তৃক জব্দ করা হয়েছে।

চিঠিতে আরও বলা হয়, গত ১৮ মার্চ তারিখে ঔষধ প্রশাসন অধিদফতরের কর্মকর্তারা মিরপুরের দারুস সালাম এআর খান ফাউন্ডেশনে ভ্যাকসিনটি দিয়ে মেয়েদের ভ্যাকসিনেশন করা হতো তার আলামত পেয়েছে। একই সঙ্গে গাজীপুর জেলায় বিভিন্ন স্কুল, কলেজে নকল ভ্যাকসিনের প্রচারণা করা হয়েছে বলে জানা গেছে।

এই অবস্থায় স্কুল, কলেজে বেসরকারি পর্যায়ে কোনো ধরনের ভ্যাকসিনেশন করার জন্য বলা হলে এ বিষয়ে ঔষধ প্রশাসন অধিদফতর/স্বাস্থ্য অধিদফতরের পূর্বানুমোদন থাকা আবশ্যক। ঔষধ প্রশাসন অধিদফতর/স্বাস্থ্য অধিদপ্তরের পূর্বানুমতি ছাড়া এ ধরনের ভ্যাকসিনেশন প্রোগ্রাম স্কুল কলেজে না করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।

আরও পড়ুন: আবাসিক হলের ছাদ থেকে নোবিপ্রবি ছাত্রের ঝুলন্ত মরদেহ উদ্ধার

জানা গেছে, গতকাল মামলার তদন্ত কর্মকর্তা উপপরিদর্শক কমল বরাল গ্রেফতার হিমেলকে জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ড আবেদন করলে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শাকিল আহমেদ দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন। অন্যদিকে, গ্রেফতার হিমেলের ঘনিষ্ঠ সহযোগী সাইফুল ইসলাম শিপন আদালতে নকল ভ্যাকসিনের ব্যাপারে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।


সর্বশেষ সংবাদ