দেশে প্রতিদিন লোক বাড়ছে, কমছে কৃষি জমি: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © ফাইল ছবি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমাদের দেশে লোক প্রতিদিন বাড়ছে, কৃষি জমি কমছে। শেখ হাসিনার কারণে আমাদের কৃষি জমির উপর এত গবেষণা হয়েছে এবং হচ্ছে। গবেষণায় দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) চাঁদপুর সদর উপজেলার শাহ্তলীতে প্রিমিয়াম ইকো ব্লকস লিমিটেডের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, যে জমিতে আগে এক ফসল হয়েছে, এখন তিন ফসল হয়। আবার যে জমিতে ফসল হয়নি এখন হচ্ছে এবং আগের তুলনায় বহুগুণ ফসল উৎপাদন হয়। আর এসব সম্ভব হয়েছে গবেষণার কারণে।

তিনি বলেন, বঙ্গবন্ধুকন্যা সে গবেষণার মাধ্যমে আমাদের দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করেছেন। কাজেই আমাদেরকে আরও বেশি করে কৃষি এবং পরিবেশ রক্ষার দিকে মন দিতে হবে।

আরও পড়ুন: ট্রেনে কাটা পড়ে দুই বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর মৃত্যু

মন্ত্রী ইট উৎপাদনে পরিবেশ রক্ষায় বিকল্প উপায়ের প্রয়োজনীয়তার কথা বলেন। তিনি বলেন, আমাদের উন্নয়নের সাথে অবকাঠামগত উন্নয়ন দরকার হবে। আমাদের ইট দরকার হবে। ইটের ক্ষেত্রে খুব ভালো পরিবেশে বিকল্প যদি আমাদের থাকে, যেটা তৈরি করতে আমাদের কৃষি জমি নষ্ট হয় না, তাহলে কেন আমরা সেটি গ্রহণ করব না।

এটি গ্রহণ করাই সবচেয়ে বেশি যুক্তিযুক্ত উল্লেখ করে তিনি বলেন, আমরা কেউই নিজেদের ভবিষ্যৎ নষ্ট করতে চাই না। আমরা সবাই মিলে সচেনতন হব, সঠিক কাজটি করব। কারণ ইকো ব্লকস ব্যয় সাশ্রয়ী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রিমিয়াম ইকো ব্লকস লিমিটেডের চেয়ারম্যান হেলাল উদ্দিন। সাংবাদিক এমআর ইসলাম বাবুর সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন চাঁদপুরের জেরা প্রশাসক (ডিসি) কামরুল হাসান।

এছাড়া স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি এএইচএম আহসান উল্লাহ, সাবেক সভাপতি কাজী শাহাদাত, ইকবাল হোসেন পাটওয়ারী, সাবেক সাধারণ সম্পাদক মির্জা জাকিরসহ সুধীজন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ