শাহজালাল বিমানবন্দরে চীন থেকে আসা ৪ জনের করোনা শনাক্ত

  © সংগৃহীত

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামার পর চার চীনা নাগরিকের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। তাদের মহাখালী তথা ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আইসোলেশন সেন্টারে পাঠিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ।

সোমবার (২৬ ডিসেম্বর) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম। এর আগে আনুমানিক বিকেল ৩টা দিকে কুনমিং থেকে চায়না ইস্টার্ন এয়ারলাইন্সের এমইউ ২০৩৫ নম্বরের একটি ফ্লাইট ঢাকায় অবতরণ করলে ওই বিমানের চারজন যাত্রীর শরীরে করোনা শনাক্তের বিষয়ে নিশ্চিত হয় বিমানবন্দর কর্তৃপক্ষ।

আরও পড়ুন: কর্মচারীকে লাঞ্ছিত করে ঢাবি শিক্ষার্থী বহিষ্কার

ক্যাপ্টেন কামরুল ইসলাম বলেন, ফ্লাইটে মোট ১০৫ জন যাত্রী ছিলেন। পরে র‌্যাপিড টেস্টের মাধ্যমে চারজন পুরুষ যাত্রীর শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়। ইতোমধ্যে আমরা শনাক্তদের নমুনা পরীক্ষার জন্য ডিএনসিসি ডেডিকেটেড কোভিড-১৯ হাসপাতালে পাঠানো হয়েছে। সরকারি নির্দেশনা মোতাবেক আমরা গত সপ্তাহ এবং তার আগের সপ্তাহ থেকেই এ বিষয়টি নিয়ে সচেতনভাবে কাজ করছিলাম। একইসাথে আরো যারা বিভিন্ন দেশ থেকে আসছে, তাদেরও ওপরও আমরা পর্যবেক্ষণ বাড়িয়েছি।

তিরি আরো বলেন, সম্প্রতি আবার চীনে ব্যাপকভাবে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়েছে। এ নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগের মধ্যে শাহজালাল বিমানবন্দরে আবার চীনসহ কয়েকটি দেশ থেকে আসা যাত্রীদের করোনা পরীক্ষা শুরু করা হয়। সেই ধারাবাহিকতায় বিমানবন্দর কর্তৃপক্ষের নজরদারি ও সচেতনতার কারণেই সন্দেহভাজন করোনা রোগী শনাক্ত করা সম্ভব হয়েছে।

এই কর্মকর্তা আরো বলেন, আমরা ওখানে পরীক্ষা করে চারজনকে পেয়েছি। এদের এখন পিসিআর পরীক্ষা করে নিয়মতান্ত্রিক পদক্ষেপ নেয়া হবে।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর বলেন, চীনে বিএফ–৫ এর নতুন ধরণ বিএফ–৭ শনাক্ত হয়েছে। ধরণটি ওমিক্রনের চেয়েগুণ বেশি সংক্রামক ও শক্তিশালী।

তিনি আরো বলেন, করোনার নতুন ধরণ ভারতেও শনাক্ত হয়েছে। তাই দেশের সব বন্দরে র‍্যাপিড অ্যান্টিজেন পরীক্ষা করা হচ্ছে। সন্দেহভাজন ব্যক্তিদের আইসোলেশনে নেয়া হচ্ছে। আক্রান্তদের নমুনার জিনোম সিকোয়েন্সিং করে এই বিএফ–৭ করোনাভাইরাস রয়েছে কি না, তা পরীক্ষা করতে রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটকে (আইইডিসিআর) নির্দেশ দেয়া হয়েছে। হাসপাতালগুলোকে প্রস্তুত থাকতে বলা হয়েছে।

তবে ওই চারজনের শরীরে করোনার কোন ধরণ শনাক্ত হয়েছে, তা জানাতে পারেননি বিমানবন্দরে দায়িত্বশীল কর্মকর্তারা।


সর্বশেষ সংবাদ