নিউইয়র্কে বাংলাদেশীর নাচ শেয়ার করে যা বললেন ঢাবি অধ্যাপক (ভিডিও)

নিউইয়র্কের রাস্তায় নেচে ভাইরাল বাংলাদেশী তরুণী
নিউইয়র্কের রাস্তায় নেচে ভাইরাল বাংলাদেশী তরুণী  © সংগৃহীত
নিউইয়র্কের ব্যস্ত ফুটপাতে বৃষ্টির মধ্যে গানের তালে নাচছেন বাংলাদেশী এক তরুণী। এমন একটি ভিডিও গত কয়েকদিন ধরে ভাইরাল ফেসবুকে। ওই ভিডিও শেয়ার দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. কামরুল হাসান মামুন।
 
ভিডিওটি শেয়ার করে কামরুল হাসান মামুন লিখেছেন, ‘একটি মেয়ে প্রকাশ্যে ঢাকার রাজপথে এমন করে নাচবে কিন্তু কোন চোখ তাকে স্ক্যান করবে না, উৎসুক জনতা দাঁড়িয়ে তামশা দেখবে না, পারলে থামিয়ে দেওয়ার চেষ্টা করবে না ভাবা যায়? হ্যা, আমাদের বাংলাদেশের একটি মেয়ে শাড়ি পরে আমেরিকার সবচেয়ে ব্যস্ততম শহর বলে খ্যাত নিউইয়র্কে বৃষ্টিভেজা রাস্তায় নাচতেছে।
 
যেই নাচ ও ড্রেস ওই দেশ বা ওই শহরের অধিকাংশ মানুষ দেখে অভ্যস্ত না, সেই ড্রেসে নাচছে কিন্তু কেউ স্ক্যান করছে না, উৎসুক জনতার ভিড় জমে যায়নি। আমরা এবং তাদের মধ্যে এইখানেই পার্থক্য। কি সুন্দর করে মেয়েটি তার আপন ইচ্ছেয় আপন মনে নেচে যাচ্ছে, আর অন্যরা যার যার মত করে হেঁটে চলে যাচ্ছে এবং একই সাথে তাকে স্পেস দিচ্ছে। কি অসাধারণ তাই না?
 
 
এটাই আমেরিকা। এ জন্যই দুনিয়ার সকল দেশ থেকে মানুষ আমেরিকায় যেতে চায়। আমেরিকা এমন একটি দেশ যেখানে গেলে একজন মানুষের সুপ্ত প্রতিভার সর্বোচ্চ প্রস্ফুটিত হওয়ার সম্ভবনা থাকে। আমাদের দেশের অনেক বিজ্ঞানী আমেরিকায় গিয়ে বড় বিজ্ঞানী হয়েছে। ওখানে না গেলে হয়ত এখানে পচে গলে যেত, তোষামোদকারি হতো।
 
আবার কখনো কখনো ওখানে ভালো করছিল তারপর বাংলাদেশে চলে এসেছে। এরপর আর সে ভালোটা কন্টিনিউ করেছে বা আরো ভালো করেছে তার উদাহরণ খুব একটা নেই। কারণ এই দেশের পরিবেশ। মানুষের সুপ্ত প্রতিভার সর্বোচ্চ প্রস্ফুটন ঘটানোর জন্য যেই পরিবেশ দরকার তার মিলিয়ন ভাগের এক ভাগও আমাদের দেশে নেই।’
 
ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন।

সর্বশেষ সংবাদ