বন্ধু দিবস

নাজমুল হুদা
নাজমুল হুদা  © ফেসবুক

আচমকাই হাতে একখানা ব্রেসলেট পরিয়ে দিয়ে তানভির বলে উঠল ‘হ্যাপি ফ্রেন্ডশিপ ডে বন্ধু সাদিয়া।’ বেশ অবাক হয়েই সাদিয়া ব্রেসলেটটি পরে নিলেও এমন উপহার দেখে কিছুক্ষণের মধ্যে জানতে বাকি ছিল না আজ বিশ্ব বন্ধু দিবস।

প্রতিবছরই বাংলাদেশ, ভারতসহ বেশ কয়েকটি দেশে আগস্ট মাসের প্রথম রবিবার বিশ্ব বন্ধু দিবস পালন করে আসছে। ৩০ জুলাইকে বিশ্ব বন্ধু দিবস হিসেবে ঘোষণা করেছিল জাতিসংঘের সাধারণ অধিবেশন। তবে ১৯৩৫ সালের মার্কিন কংগ্রেসের ঘোষণা অনুযায়ী আগস্ট মাসের প্রথম রবিবার বন্ধু দিবস পালন করা হয় আমাদের দেশেও।

দিনটিতে অনেকেই বন্ধুদের জন্য নিজের হাতে বিভিন্ন ব্যান্ড তৈরি করে দেন। আমেরিকা থেকেই বন্ধুত্বের স্বীকৃতি স্বরূপ এই ব্যান্ড দেওয়ার রীতি চালু আছে। মজার ব্যাপার হচ্ছে এই ব্যান্ডটি যাকে দেওয়া হয় সে কখনও খুলতে চায় না।

এ ব্যাপারে বন্ধুর থেকে একটি ব্যান্ড উপহার পাওয়া সাদিয়াকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, এটা আমার খুব কাছের বন্ধু ভালোবেসে দিয়েছে। আর আমি এটা খুব যত্নে রাখব। এটার দিকে চোখ গেলেই আমার বন্ধুকে মনে পড়বে।

এছাড়াও সাদিয়ার বন্ধু তানভির বলেন, আজকে ফ্রেন্ডশিপ ডে। আর এই দিনে বন্ধুকে এই উপহারটা দিতে পেরে আমি খুব খুশি। বন্ধু বলে তেমন কিছু দেওয়া হয় না। তবে আজকের দিনে এই ছোট্ট উপহার দেওয়াটা আমাদের বন্ধুত্বটাকে আরও আনন্দময় করবে।

এছাড়াও অনেকে স্টিকি নোট দিয়েও বন্ধু দিবসের শুভেচ্ছা বিনিময় করে থাকেন। তিক্তকে স্টিকি নোট দিয়েছেন তানজিব সারওয়ার। তিনি বলেন, আমার বন্ধু তিক্ত খুবই কাছের। এই দিনটি এলেই ওকে কিছু না কিছু দিয়েই বন্ধু দিবস উদযাপন করি। এবারও স্টিকি নোট দিলাম। স্রষ্টার কাছে আমাদের বন্ধুত্বের স্থায়িত্ব কামনা করছি আমরা।

এভাবেই বিভিন্ন ব্রেসলেট, স্টিকি নোট, চকলেটসহ বিভিন্ন কার্ড দিয়েও দিনটি উদযাপন করেন বন্ধুদের অনেকেই।


সর্বশেষ সংবাদ