সমাজ কীভাবে এই জায়গাটায় আসলো- মহানগরে সে গল্পটা বলা হয়েছে

মহানগর এর পোস্টার এবং আসিফ এন্তাজ রবি
মহানগর এর পোস্টার এবং আসিফ এন্তাজ রবি   © সংগৃহীত

মহানগর ওয়েব সিরিজের সফলতার পর নির্মাণ করা হয় এর দ্বিতীয় কিস্তি। গত ২০ এপ্রিল মুক্তি পেয়েছে ওয়েব সিরিজ। মুক্তির পরপরই দর্শকদের আগ্রহের কেন্দ্র বিন্দুতে পরিণত হয়েছে এটি।

মহানগর এর মতো মহানগর-২ এও ওসি হারুনের ভূমিকায় অভিনয় করেছেন মোশাররফ করিম। ওয়েব সিরিজটি নিয়ে নিজের অভিমত ব্যক্ত করেছেন জনপ্রিয় লেখক আসিফ এন্তাজ রবি। নিচে দ্যা ডেইলি ক্যাম্পাসের পাঠকদের জন্য লেখকের অনুভূতিটি হুবহু তুলে ধরা হলো—

আশফাক নিপুন আজাইরা কোনো সাহস দেখান নি। অথরিটিকে যে কেউ গালি দিতে পারেন। যেকেউ দেয়ালে লিখতে পারেন- এ সমাজ ভাঙতে হবে। এগুলো হচ্ছে- আজাইরা বা ফাঁপা সাহসের উদাহরণ।

এর বিপরীতে আশফাক নিপুন তাঁর মহানগর ওয়েব সিরিজের দ্বিতীয় সিজনে দেখিয়েছেন- কীভাবে অথরিটি ক্রমান্বয়ে অথরিটিয়ান হয়ে ওঠে। এবং সেগুলো তিনি নিয়েছেন একদম সাম্প্রতিক চেনাশোনা ঘটনা থেকে। কোনো মালায়াম প্লট নয়, কোনো হলিউডি মুভির কপি থেকে নয়। পুরো মালমশলা দেশি, ১০০ ভাগ অথেনটিক এবং অরগানিক।

এখানেও বিপদ আছে। ১০০ ভাগ অথেনটিক জিনিস থেকে বানানো গল্পগুলো ডকুমেন্টারি বা প্যারোডি টাইপ হয়ে যায়। এখানেই আশফাক নিপুন তাঁর মাস্টার স্ট্রোক খেলেছেন। এগুলো ডকুমেন্টারি হয় নাই, আবার বানোয়াট গল্পও হয় নাই । যা হয়েছে- তার নাম - খুব সম্ভবত মহানগর ২, বানিয়েছেন আশফাক নিপুন। এটা বাংলাদেশের জন্য একটি অভিনব ঘটনা। এবং একমাত্র ঘটনা। 

যে সমাজে আমরা বাস করি, এই সমাজ কীভাবে এই জায়গায় আসলো- মহানগরে এই গল্পটা বলা হয়েছে। এবং সেই গল্প বুঝতে আমার মোটেও ঝামেলা হয় নি।

মাঝে মাঝে আমার মনে হচ্ছিলো- কোনো পলিটিকাল এনালিস্ট যদি আমাদের সময়কে বিশ্লেষণ করতো- তাহলে তারাও কি পারতো এত সহজে সব কিছু বুঝিয়ে বলতে।

মহানগর এখানে সাকসেসফুল। সে বুঝিয়ে বলেছে। কিন্তু এটা দেখার সময় আমার মনে হয়নি, কেউ আমাকে কোনো কিছু জোর করে বুঝাচ্ছে। কিংবা আমি কোনো ক্লাসরুমে বসে আছি।

আমার মনে হয়েছে ওসি হারুনের সাথে, তার পাশে আমিও দাঁড়িয়ে আছি সেই ক্রসফায়ার সিনের মধ্যে কিংবা ওসি হারুনের সাথে আমাকেও তুলে নেয়া হয়েছে সেই অজ্ঞাত স্থানে।

আমি অশরীরী আত্মা হয়ে একটা জার্নির মধ্য দিয়ে গেলাম। অনেক কিছু জানলাম এবং নিজচোখে দেখলাম।

এই ঘটমান বর্তমান শুধু চেয়ে চেয়ে দেখা ছাড়া আমাদের আর কিছুই করার নেই।

কিছু করার না থাকলেও দুঃখ নেই। কারণ আমরা জানি, আশফাক নিপুন কেবল দেখছেন না, সব নোট করেও রাখছেন। সেই নোটবুকের একটা ছোট্ট অংশের নামঃ মহানগর।

লেখা: ফেসবুক থেকে সংগৃহীত


সর্বশেষ সংবাদ