মেডিকেলে বিদেশি শিক্ষার্থীর আবেদন সংখ্যা ৫০০ ছাড়াল

বিদেশি শিক্ষার্থী
বিদেশি শিক্ষার্থী  © ফাইল ছবি

দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে বিদেশি শিক্ষার্থীদের আবেদনগ্রহণ চলছে। এখন পর্যন্ত ৫০০ এর অধিক বিদেশি শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করেছেন। আগামী ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদনগ্রহণ চলবে।

বুধবার (৭ ফেব্রুয়ারি) দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য নিশ্চিত করেছেন স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. মো. মহিউদ্দিন মাতুব্বর। তিনি বলেন, মেডিকেলে ভর্তির জন্য ৫১০ এর বেশি শিক্ষার্থী আবেদন করেছেন। আবেদন সংখ্যা আও বাড়বে।

বিদেশি শিক্ষার্থীদের ভর্তি বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর জানিয়েছে, দেশের সরকারি মেডিকেল কলেজগুলোতে বিদেশি শিক্ষার্থীদের জন্য মোট ২২১টি আসন সংরক্ষিত (কোটা) রাখা হয়েছে। এর মধ্যে সার্কভুক্ত দেশের শিক্ষার্থীদের জন্য ১১৭টি আসন, সার্কের বাইরের দেশগুলোর জন্য ৯৯টি এবং বাংলাদেশ সরকার কর্তৃক সংরক্ষণ করা হয়েছে মোট ৫টি আসন।

এ ছাড়া দেশের মোট ৬৬টি বেসরকারি মেডিকেল কলেজে ৪৫ শতাংশ হিসাবে ২ হাজার ৫৫১টি আসন সংরক্ষণ করা রয়েছে বিদেশি শিক্ষার্থীদের জন্য। তবে এসব আসনে বিদেশি শিক্ষার্থীরা ভর্তি না হলে সুযোগ পাবেন দেশের শিক্ষার্থীরা। বাংলাদেশের বাইরের শিক্ষার্থীরা দেশের মেডিকেল কলেজগুলোতে আবেদনের পর দেশীয় সংস্থাগুলো তাদের আবেদন বিবেচনার পরিপ্রেক্ষিতে ভর্তির সুযোগ প্রদান করে থাকে।


সর্বশেষ সংবাদ