চার দফা দাবিতে ম্যাটস শিক্ষার্থীদের বিক্ষোভ, ক্লাস-পরীক্ষা বর্জন

চার দফা দাবিতে ম্যাটস শিক্ষার্থীদের বিক্ষোভ
চার দফা দাবিতে ম্যাটস শিক্ষার্থীদের বিক্ষোভ  © টিডিসি ফটো

সারাদেশের মেডিকেল এসিসট্যান্ট ট্রেনিং স্কুল (ম্যাটস) শিক্ষার্থীদের চার দফা দাবি আদায়ের লক্ষ্যে ফরিদপুরের ম্যাটস শিক্ষার্থীরা অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন এবং ছাত্র ধর্মঘট কর্মসূচি পালন করেছে। 

রবিবার (৩ সেপ্টেম্বর) তাদের ক্যাম্পাস গেইটের সামনে প্রতিকি বিক্ষোভ কর্মসূচি পালন করে তারা। 

রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদের অধীনস্থ সারাদেশে ১৬ টি সরকারি মেডিকেল এসিসট্যান্ট ট্রেনিং স্কুল (ম্যাটস) রয়েছে এবং বেসরকারি ২০০ টির অধিক প্রতিষ্ঠান বর্তমানে তাদের কার্যক্রম পরিচালিত করছে। এসকল প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দীর্ঘ ১ যুগ যাবৎ সরকারি নিয়োগ থেকে বঞ্চিত।  

এরই পরিপেক্ষিতে গত ১৬ আগষ্ট হতে সারাদেশের ম্যাটস শিক্ষার্থীরা একযোগে তাদের ক্লাস অনির্দিষ্টকালের জন্য বর্জন এবং ছাত্র ধর্মঘটের ডাক দেয়।  

শিক্ষার্থীদের দাবি সমূহের মধ্যে রয়েছে-
১. অনতিবিলম্বে ইন্টার্নশিপ বহাল রেখে কোর্স কারিকুলাম সংশোধন। 
২. এ্যালাইড হেলথ বোর্ড বাতিল করে, অভিলম্বে 'মেডিকেল এডুকেশন অব বাংলাদেশ ' নামে স্বতন্ত্র বোর্ড গঠন।
৩.কর্মসংস্থান সৃষ্টি ও অভিলম্বে নিয়োগ দেওয়া।
৪.বঙ্গবন্ধুর পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী উচ্চ শিক্ষার সুযোগ।

প্রতিকি বিক্ষোভ থেকে দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী একরামুল হক সিদ্দিকি বলেন, অবিলম্বে ম্যাটসের সকল সাধারণ শিক্ষার্থীদের দাবী গুলো মেনে না নেওয়া হলে আমরা আরো অধিক সুসংঘটিত হয়ে বড় ধরনের আন্দোলন গড়ে তুলবো। একজন চিকিৎসক হতে হলে ইন্টার্নির কোনো বিকল্প নেই। তাই আমরা চাই অবিলম্বে আমাদের ইন্টার্নি বহাল রেখে কোর্স কারিকুলাম সংশোধন করা হোক।

c2270e8c-392d-4ec9-9dd6-5926a635f6fe

বিক্ষোভে ৩য় বর্ষের শিক্ষার্থী ফয়সাল আহমেদ বলেন, জাতির জনক শেখ মুজিবুর রহমান প্রত্যন্ত অঞ্চলের মানুষদের জন্য স্বল্প সময়ে অল্প অর্থ ব্যয়ে একজন সুদক্ষ চিকিৎসক যেন তৈরী হতে পারেন সেই জন্য আমাদের এই প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছেন। তিনি তার প্রথম পঞ্চবার্ষিকী পরিকল্পনাতে আমাদের পদ এবং উচ্চশিক্ষার বিষয়টি স্পষ্ট ভাবে উল্লেখ করে গিয়েছেন। তাই আমরা চাই বঙ্গবন্ধুর পঞ্চবার্ষিকী পরিকল্পনা যেন দ্রুত বাস্তবায়ন করা হয়। 

১ম বর্ষের শিক্ষার্থী হাসানাত জামি বলেন, এ্যালাইড হেলথ বোর্ড গঠন করার মাধ্যমে ম্যাটসের যে শিক্ষা ব্যবস্থা সেটা ধ্বংস করা হচ্ছে। তাই আমরা চাই অতি দ্রুত এ্যালাইড হেলথ বোর্ড বাতিল করে, 'মেডিকেল এডুকেশন অব বাংলাদেশ ' নামে স্বতন্ত্র বোর্ড গঠন করা হোক।


সর্বশেষ সংবাদ