বেসরকারি মেডিকেল ভর্তিতে সময় বৃদ্ধি

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর
স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর  © ফাইল ছবি

দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ২০২২-২৩ শিক্ষাবর্ষের এমবিবিএস প্রথমবর্ষের ভর্তিতে নিশ্চায়নের জন্য সময় বৃদ্ধি করা হয়েছে।

বৃহস্পতিবার (২০ জুলাই) স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (ভারপ্রাপ্ত) ডা. মুজতাহিদ মুহাম্মদ হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। 

দেশের চিকিৎসা শিক্ষার তদারক সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে, ভর্তির জন্য আগামী ২৬ জুলাই পর্যন্ত সময় পাবেন শিক্ষার্থীরা। এর আগে অধিদপ্তরের গতকালের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, শিক্ষার্থীদের ২২ তারিখের মধ্যে ভর্তি নিশ্চায়ন করতে হবে।

এর মধ্যে শুক্র ও শনিবার ব্যাংক বন্ধ থাকায় প্রয়োজনীয় অর্থ আদান-প্রদান সংক্রান্ত অনিশ্চয়তার শঙ্কা ছিল সংশ্লিষ্টদের। নতুন নির্দেশনার ফলে এ জটিলতা এবং অনিশ্চয়তা দূর হয়েছে। 

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে বেসরকারি মেডিকেল কলেজসমূহে এমবিবিএস কোর্সে স্বয়ংক্রিয় অভিপ্রায়ণ (মাইগ্রেশন) এবং অপেক্ষমাণ তালিকা থেকে দেশি শিক্ষার্থীরা আগামী ২৬ জুলাই পর্যন্ত অফিস চলাকালীন সময়ে ভর্তি হতে পারবেন।

বর্তমানে দেশের বেসরকারি মেডিকেল কলেজে সমূহে ৬৫০টি আসন ফাঁকা রয়েছে। এই আসনগুলোতে অপেক্ষমাণ তালিকায় থাকা শিক্ষার্থীদের ভর্তি করা হবে বলে জানানো হয়েছে অধিদপ্তরের পক্ষ থেকে।

এর আগে গত ৬ জুন থেকে বেসরকারি মেডিকেলে ভর্তির আবেদন শুরু হয়। ১০ জুন পর্যন্ত শিক্ষার্থীরা ভর্তির আবেদন করতে পেরেছেন। প্রথম দফায় ভর্তির জন্য নির্বাচিতদের এসএমএস পাঠানো শুরু হয় ১৩ জুন। গত ২৭ জন ভর্তির জন্য নির্বাচিতদের তালিকা ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

বেসরকারি মেডিকেলে ভর্তি শুরু হয় ৩ জুলাই। আগামী ২৩ জুলাই থেকে মেডিকেলে প্রথম বর্ষের ক্লাস শুরু হবে। বেসরকারি মেডিকেল কলেজে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ও কোটা নির্ধারণে বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল কর্তৃক প্রণীত ও অনুমোদিত ‘মেডিকেল বা ডেন্টাল কলেজে এমবিবিএস বা বিডিএস কোর্সে শিক্ষার্থী ভর্তি নীতিমালা ২০২৩’ প্রযোজ্য হবে।

সর্বশেষ প্রাপ্ত তথ্য মতে, দেশের বেসরকারি মেডিকেলে বিদ্যমান ৬২০৭ টি আসনের বিপরীতে আবেদনকারীদের প্রথম ধাপে উত্তীর্ণ শিক্ষার্থীদের মেসেজ পাঠিয়েছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

দেশের প্রচলিত ভর্তি কাঠামোয় বর্তমানে ৪৫ শতাংশ কোটা সংরক্ষণ করা হয় বিদেশি শিক্ষার্থীদের জন্য। সে হিসেবে বিদ্যমান আসনের বিপরীতে এখানো প্রায় ৫ শতাধিক আসন ফাকা রয়েছে বিদেশি শিক্ষার্থীদের জন্য। 


সর্বশেষ সংবাদ