জেডিসি পরীক্ষার রেজিস্ট্রেশন শুরু আজ

মাদ্রাসা শিক্ষা বোর্ড
মাদ্রাসা শিক্ষা বোর্ড  © সংগৃহীত

২০২১ সালের দাখিল স্তরে ৮ শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার অনলাইন রেজিস্ট্রেশন শুরু হচ্ছে আজ সোমবার (১৫ মার্চ)। সম্প্রতি মাদ্রাসা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১৫ মার্চ রেজিস্ট্রেশন শুরু হয়ে চলবে ২ মে পর্যন্ত। এর মধ্যে ১৫ মার্চ থেকে ১৮ এপ্রিল পর্যন্ত বিলম্ব ফি ছাড়া ফি জমা দেওয়া যাবে। এছাড়া ১৯ এপ্রিল থেকে ২ মে পর্যন্ত বিলম্ব ফি দিয়ে রেজিস্ট্রেশন করা যাবে। আর ৬ মে পর্যন্ত অনলাইনে ইলেকট্রনিক স্টুডেন্ট ইনফরমেশন ফরম (ইএসআইএফ) পূরণ ও সাবমিট করা যাবে। আর রেজিস্ট্রেশনের কাগজপত্র জমা দেওয়া যাবে ১৬ মে পর্যন্ত।

এতে বলা হয়েছে, জেডিসি) পরীক্ষার অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন করার জন্য ২০২০ সালের দাখিল পরীক্ষার ইএসআইএফ’র পাসওয়ার্ড ব্যবহার করা যাবে। এর জন্য নতুন করে কোনো পাসওয়ার্ড সরবরাহ করা হবে না।

বিলম্ব ফি ছাড়া জেডিসির রেজিস্ট্রেশন ফি নির্ধারণ করা হয়েছে মোট ৬৪ টাকা। যার মধ্যে রেজিস্ট্রেশন ফি বাবদ ৪০ টাকা আর রেড ক্রিসেন্ট ফি বাবদ নেওয়া হবে ২৪ টাকা। এছাড়া নির্দিষ্ট সময়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে না পারলে বিলম্ব ফি হিসেবে দিতে হবে ৫০ টাকা।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, দাখিল স্তরে ৮ শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের বয়স বছরের ১ জানুয়ারি নূন্যতম ১১ বছর এবং ৩১ ডিসেম্বর সর্বোচ্চ ১৭ বছর হতে পারবে।

বিস্তারিত বিজ্ঞপ্তি


সর্বশেষ সংবাদ