মাদ্রাসায় শিক্ষার্থী ভর্তি বাড়াতে অধিদপ্তরের ৩ নির্দেশনা

শিক্ষার্থী
শিক্ষার্থী  © ফাইল ফটাে

আগামী শিক্ষাবর্ষে মাদ্রাসায় বিভিন্ন শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি বাড়ানোর জন্য তিনটি নির্দেশনা দিয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। এই নির্দেশনা অনুযায়ী ম্যানেজিং কমিটিসহ সংশ্লিষ্টদের ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

জানা গেছে, গত ২৩ নভেম্বর শিক্ষার্থী ভর্তি নিয়ে মাদ্রাসা অধ্যক্ষদের সাথে একটি সভার আয়োজন করা হয়। সভায় মাদ্রাসায় পর্যাপ্ত শিক্ষার্থী ভর্তি না হওয়ায় উদ্বেগ প্রকাশ করা হয়। শিক্ষার্থী সংখ্যা বাড়ানোর জন্য জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী কাম্য শিক্ষার্থী নিশ্চিত করার লক্ষ্যে আসন্ন ২০২৩ শিক্ষাবর্ষে ম্যানেজিং কমিটি/গভর্নিং বডি এবং মাঠ প্রশাসনের সহায়তায় সকল মাদ্রাসা কর্তৃপক্ষের জোর তৎপরতা ও বাস্তবমুখী উদ্যোগের গ্রহণ করতে নির্দেশ দেওয়া হয়।

সভার আলোচনার প্রেক্ষিতে গতকাল সোমবার মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এতে নতুন শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তি বাড়াতে তিনটি নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনা অনুযায়ী শিক্ষার্থী সংখ্যা বৃদ্ধির জন্য মাদ্রাসার ক্লাস্টার অনুযায়ী শিক্ষকদের এলাকার বাড়ি বাড়ি গিয়ে অভিভাবকদের সাথে যোগাযোগ করতে হবে। শিক্ষার্থী সংখ্যা বৃদ্ধির প্রচারণায় প্রতি শুক্রবার এলাকার সকল মসজিদে জুম্মার নামাজের খুতবায় মাদ্রাসায় শিক্ষার্থী ভর্তির বিষয়ে উদ্বুদ্ধ করতে হবে এবং শিক্ষার্থী সংখ্যা বৃদ্ধির জন্য মাদ্রাসার গেটে, গুরুত্বপূর্ণ ও দৃশ্যমান স্থানে মাইকিং, লিফলেট, ব্যানার ইত্যাদি প্রদর্শন ও বিতরণ এবং পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে প্রচারণা কার্যক্রম জোরদার করতে হবে।

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক কে এম রুহুল আমীন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে ২০২৩ শিক্ষাবর্ষে এবতেদায়ী ১ম শ্রেণি ও দাখিল ষষ্ঠ শ্রেণিসহ অন্যান্য শ্রেণিতে নতুন শিক্ষার্থীর ভর্তি সংক্রান্ত তথ্যাদি সকল মাদ্রাসা থেকে আগামী ২০ জানুয়ারির মধ্যে এক্সেল শিটে ziaulahsan0000@gmail.com ই-মেইলের মাধ্যমে পাঠাতে বলা হয়েছে। মাদ্রাসা প্রধানদের সংশ্লিষ্ট শিটের মাধ্যমে এই তথ্য পাঠাতে হবে।


সর্বশেষ সংবাদ