বছরজুড়ে শিক্ষা ক্ষেত্রে আলোচিত এআই সফটওয়্যার

প্রতীকী ছবি
প্রতীকী ছবি  © প্রতীকী ছবি

বর্তমানে প্রযুক্তিগত অগ্রগতি বিশেষ করে কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) জীবনের সব ক্ষেত্রে প্রভাব ফেলতে শুরু করেছে। সাম্প্রতিক বছরগুলিতে এআই-এর মাধ্যমে অ্যাকাডেমিক ক্ষেত্র বিভিন্ন উপায় প্রভাবিত হয়েছে। এই নতুন এআই প্রযুক্তি স্কুল ও উচ্চশিক্ষা উভয় ক্ষেত্রেই শেখার, মূল্যায়নের, পরিকল্পনায় প্রযুক্তিগত সাহায্য করে।   

AI চালিত চ্যাটবটগুলি কয়েক দশক ধরে প্রযুক্তিগত ল্যান্ডস্কেপের একটি অংশ। কিন্তু ন্যাচারাল ল্যাঙ্গোয়েজ প্রসেসিং (NLP) ও মেশিন লার্নিং (ML) সেভাবে গতি না পাওয়ায় এআই সেভাবে প্রভাব বিস্তার করতে পারেনি। মাইক্রোসফ্টের টে ও মেটার রেপ্লিকা ছিল অ-প্রসিদ্ধ চ্যাটবটের দুটি প্রাথমিক উদাহরণ। অন্যদিকে OpenAI এর ChatGPT পূর্বসূরীদের তুলনায় অনেক বেশি উন্নত।

জেনে নেওয়া যাক শিক্ষার্থীদের একাডেমিক সাফল্যের জন্য বছরের আলোচিত কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার...

শিক্ষার অগ্রগতির প্ল্যাটফরম

আধুনিক বিশ্ব বেশ পরিবর্তন হয়েছে। শিক্ষার্থীরা যেন সে ব্যবস্থার সঙ্গে নিজেদের খাপ খাইয়ে নিতে পারে এবং অভিজ্ঞ হয়ে উঠতে পারে, সে লক্ষ্যেই দিন দিন বেড়ে চলেছে অ্যালগরিদম-ভিত্তিক এআই সফটওয়্যারের ব্যবহার। যার মাধ্যমে শিক্ষার্থীদের ব্যক্তিগত শিক্ষা-পরিকল্পনা প্রদান এবং মেধা বিকাশের মাধ্যমে একজন শিক্ষার্থীর কর্মক্ষমতা ও আচরণের তথ্যগুলোর বিশ্লেষণ করা হয়ে থাকে। খান একাডেমি, কোর্সেরা এবং ডুওলিঙ্গো তেমনি কয়েকটি কোর্সের উদাহরণ। এসব প্ল্যাটফরমের এআই অ্যালগরিদম শিক্ষার্থীদের ভাষাগত দক্ষতা যাচাই, কর্মক্ষমতা বৃদ্ধি এবং সে সম্পর্কে নানা তথ্য-উপাত্ত সরবরাহে ব্যবহৃত হয়।ভাষাগত সফটওয়্যার

কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত ভাষা সফটওয়্যারগুলো শিক্ষার্থীদের লেখার দক্ষতা বৃদ্ধি এবং ভাষার সাবলীলতা উন্নতিকরণে চমৎকার একটি মাধ্যম। এটি মূলত- স্বাভাবিক ভাষা প্রক্রিয়াজাতকরণ মানব-কম্পিউটার মিথস্ক্রিয়ার সঙ্গে সম্পর্কিত। এর মাধ্যমে শিক্ষার্থীদের লেখা বিশ্লেষণ, ব্যাকরণ ও বানান সংশোধন, শব্দ ভাণ্ডারকে আরও উন্নতিকরণ এবং লিখিত-মৌখিক প্রক্রিয়ায় সামগ্রিক জড়তা কাটিয়ে বোধগম্যতা মূল্যায়নে সহায়তা করে। শিক্ষার্থীরা এআইচালিত ভাষা সফটওয়্যার ব্যবহার করে তাদের লেখা এবং যোগাযোগ দক্ষতা উন্নত করতে পারে, ফলে উচ্চমানের অ্যাসাইনমেন্ট এবং একাডেমিক সফলতা বৃদ্ধি পায়। গ্রামারলি এবং হোমিংওয়ে সফটওয়্যার তারই যথোপযোগী উদাহরণ।

ভার্চুয়াল স্ট্যাডি অ্যাসিস্ট্যান্ট

ভার্চুয়াল স্ট্যাডি অ্যাসিস্ট্যান্ট হলো- বুদ্ধিমান সঙ্গী, যারা শিক্ষার্থীদের সংগঠিত, সফল ব্যক্তিত্ব এবং নিয়মমাফিক অধ্যয়নে সাহায্যকারী মাধ্যম। এআইচালিত এই সফটওয়্যারগুলো শিক্ষার্থীদের পাঠের সময়সূচি তৈরি, ভবিষ্যৎ পরিকল্পনা, নির্দিষ্ট সময়সীমার মধ্যে নিজেদের পরীক্ষার প্রস্তুতি গ্রহণ, এমনকি প্রেরণামূলক বার্তা পাঠানোর মাধ্যমে শিক্ষার্থীদের দায়িত্ববান শিক্ষার্থী হিসেবে গড়ে তুলতে সহায়তা করে। ভার্চুয়াল স্ট্যাডি সফটওয়্যারগুলো শিক্ষার বিকাশ, সাফল্যের মন্ত্র বা অনুপ্রেরণা এবং শিক্ষার্থীদের পছন্দ এবং শেখার কলাকৌশলের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার জন্য সহায়তা করে। মাইস্ট্যাডিলাইফ তেমনি একটি সফটওয়্যার। এর মাধ্যমে শিক্ষার্থীরা তাদের পড়াশোনার সময়সূচি, অ্যাসাইনমেন্ট এবং পরীক্ষাগুলো পরিচালনায় নানা তথ্য-উপাত্ত পেয়ে থাকে। ফলে তারা এই অ্যাপের মাধ্যমে অধ্যয়নের ধরনগুলোর অন্তর্দৃষ্টি সম্পর্কে ধারণা পায়।

ইন্টেলিজেন্ট টিউটরিং টেকনোলজিস

ইন্টেলিজেন্ট টিউটরিং সিস্টেম শিক্ষার্থীদের একাডেমিক শিক্ষা প্রদানে এআই-প্রযুক্তি ব্যবহার করে। এর মাধ্যমে শিক্ষার্থীরা নানা প্রশ্নের ব্যাখ্যা, পুঙ্খানুপুঙ্খ উত্তর, প্রতিক্রিয়া, ভাষা প্রক্রিয়াকরণ এবং শেখার কৌশলগুলো রপ্ত করতে পারে। এই ভার্চুয়াল টিউটরিরা, শেখার শৈলীর সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার জন্য সহায়তা প্রদান, শিক্ষা-দক্ষতার উন্নয়ন এবং জটিল ধারণাগুলোর সমাধান দিয়ে থাকে। কৃত্রিম বৃদ্ধিমত্তা (এআই) টিউটরিং সিস্টেমের একটি উদাহরণ হলো- কার্নেগি লার্নিংয়ের নলেজ টিউটর। এই কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির গণিতের মতো বিষয়গুলোর সমাধান, পাঠদান নির্দেশনা, শিক্ষার্থীদের প্রয়োজনীয়তায় সাড়া প্রদান, প্রতিক্রিয়া প্রদান করে থাকে।

বুদ্ধিমান বিষয়বস্তুর সম্যক ধারণা

সফটওয়্যারগুলোর এআই অ্যালগরিদম শিক্ষার্থীদের আলোকিত ভবিষ্যতের জন্য স্মার্ট পন্থা ব্যবহার করে। এসব পন্থা বা প্রোগ্রাম শিক্ষার্থীদের অতীত কর্মক্ষমতা, পছন্দ-আগ্রহের ওপর ভিত্তি করে প্রতিবেদন, ভিডিও বা ইন্টারঅ্যাক্টিভ স্ট্যাডি প্রদানের মতো উপযুক্ত পদ্ধতিগুলো সরবরাহ করে। যা শিক্ষার্থীদের শিক্ষার উদ্দেশ্য সম্পর্কিত বিষয়বস্তু অনুসন্ধানে সহায়তা করে, বিষয়বস্তুগুলো গভীরভাবে উপলব্ধির মাধ্যমে শিক্ষার্থীদের মেধা বিকাশ সহায়তা করে। এর অনন্য এক উদাহরণ হলো- নেটফ্লিক্স। যারা দর্শকদের রুচি ও আগ্রহের ওপর ভিত্তি করে চলচ্চিত্র ও টিভি সিরিজ বাছাইয়ে অ্যালগরিদম নিয়োগ করে। TED-Ed এবং Udemy-এর মতো শিক্ষামূলক প্ল্যাটফরমগুলো অংশগ্রহণকারীদের আগ্রহ এবং পূর্বের সম্পৃক্ততার ওপর ভিত্তি করে উপযুক্ত কোর্সগুলোর নির্দেশনা প্রস্তাব করে থাকে।

চৌর্যবৃত্তি যাচাই

এআইচালিত চৌর্যবৃত্তি যাচাই একাডেমিক সততার জন্য অপরিহার্য হাতিয়ার। এ প্রযুক্তিগুলো চুরি শনাক্ত করার জন্য অনলাইন উৎসগুলোর বিস্তৃত তথ্যভান্ডারের সঙ্গে শিক্ষার্থীদের লেখার তুলনা করে। এ এআইচালিত যাচাইকরণ সফটওয়্যার শিক্ষার্থীদের কাজের মৌলিকতা নিশ্চিতকরণ এবং তাদের একাডেমিক মান বৃদ্ধিতে সহায়তা করে। টার্নিটিন হলো একটি জনপ্রিয় চৌর্যবৃত্তি যাচাই কিংবা পরীক্ষক এআই সফটওয়্যার। এর বাইরেও কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কিত অ্যাপগুলো শিক্ষার্থীদের নোট নেওয়ার প্রক্রিয়ার দক্ষতা এবং সংগঠনকে উন্নত করতে অ্যালগরিদম ব্যবহার করে থাকে।

ChatGPT কীভাবে শিক্ষকদের সাহায্য করতে পারে ?

চ্যাটজিপিটি (ChatGPT) শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ও পরীক্ষার গ্রেডিং স্বয়ংক্রিয় করতে পারে, যার ফলে শিক্ষকরা অন্যান্য কাজে মনোনিবেশের বেশি সুযোগ পাবেন। বক্তৃতা, অ্যাসাইনমেন্ট, সফ্টওয়্যার কোডিং, প্রেজেন্টেশন, ড্রাফ্ট শুরু করার জন্য ChatGPT বা এর যেকোনও উন্নত মডেল ব্যবহার করা যেতে পারে। এটি অবশ্যই শিক্ষার্থীদের খসড়া কাঠামো, বিন্যাস, ইমেল ও প্রাথমিক তথ্য দিয়ে সহায়তা করতে পারে। এটি গবেষকদের প্রাসঙ্গিক সোর্স দিতে পারবে, যেমন কেউ Bing-এ অনুসন্ধানের জন্য ব্যবহার করে।


সর্বশেষ সংবাদ