এইচএসসিতে নেত্রকোনায় এক কলেজের কেউ পাস করেনি

খলিশাপুর উচ্চ মাধ্যমিক বিদ্যালয়
খলিশাপুর উচ্চ মাধ্যমিক বিদ্যালয়  © ফাইল ফটো

সদ্য ঘোষিত এইচএসসির ফলাফলে নেত্রকোণা জেলার পূর্বধলা উপজেলার একটি শিক্ষাপ্রতিষ্ঠানের কেউ পাস করেনি। এতে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান দুঃখ প্রকাশ করলেও অন্যরা বলছেন, অটো পাসের পরিণাম এটি। 

জানা গেছে, উপজেলার খলিশাপুর উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের ১৯ জন শিক্ষার্থী এ বছর মানবিক শাখা থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল। কিন্তু তাদের একজনও পাস করতে পারেনি। গত বছর চারজন অংশ নেয়া পরীক্ষার্থীর মাঝে একজন পাস করে। তারও আগের বছর ১১ জন পরীক্ষায় অংশ নিয়ে ৮ জন পাস করেছিলো। এবছর শিক্ষা প্রতিষ্ঠানটিতে মোট শিক্ষার্থী ছিলেন ৪৩ জন। তারমধ্যে ১৯ জন পরীক্ষার জন্য ফরম পূরণ করেন।

এ তথ্য নিশ্চিত করে এমন রেজাল্টে দুঃখ প্রকাশ করে অধ্যক্ষ মো. আবুল খায়ের জানান, এটি কৃষিনির্ভর এলাকা। এই এলাকার মানুষ তেমন সচেতন নয়। আমরা তাগিদ দিয়েও তাদেরকে নিয়মিত করতে পারিনি। তারমধ্যে ২০০৪ সালে প্রতিষ্ঠিত হওয়া উচ্চ মাধ্যমিক প্রতিষ্ঠানটি নন-এমপিও থাকায় এনটিআরসিএ শিক্ষক নেই। মাত্র তিনজন আমরা। এছাড়াও দুজন পার্ট টাইম। পার্ট টাইমের শিক্ষকরা ওই অভিভাবকদের মতো গা ছাড়া। যে কারণে এই রেজাল্ট হয়েছে। তারমধ্যে এবারের সব শিক্ষার্থী অটো পাসের ছিল। অনেকে পরীক্ষার আগের দিন বই কিনে পড়েছে।

জানা গেছে, ১৯৬২ সনে প্রতিষ্ঠিত মাধ্যমিক বিদ্যালয়টিতে শিক্ষা বিস্তারে উন্নয়ন করতে ২০০৪ সালে উন্নীত করা হয় উচ্চ মাধ্যমিকে। এলাকার শিক্ষানুরাগী নুরুল হক পরিবার পরিকল্পনা প্রতিষ্ঠানে চাকরি করতেন। তিনি স্কুলটির ম্যানেজিং কমিটির সভাপতি হয়ে এটিকে উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে রূপ দেন।

কিন্তু বরাবরই ফলাফল খারাপ করছে। মূলত শিক্ষক সংকটই এই জন্য দায়ী বলে অনেকে মনে করছেন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবু বকর সিদ্দিক জানান, উপজেলার খলিশাপুর উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের ১৯ জন শিক্ষার্থী সবাই এ বছর ফেল করেছে। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।


সর্বশেষ সংবাদ