এইচএসসিতে পাসের হারে এগিয়ে মেয়েরা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা  © টিডিসি ফটো

চলতি বছরের এইচএসসি পরীক্ষায় ছেলেদের তুলনায় মেয়েরা ৩.৮১ শতাংশ বেশি বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ছাত্রীদের পাসের হার ধারাবাহিকভাবে বাড়ছে। আগে তারা পিছিয়ে থাকলেও এখন ছেলেদের তুলনায় এগিয়ে যাচ্ছে। 

রোববার (২৬ নভেম্বর) সকাল ১০টায় চলতি বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করার পর প্রধানমন্ত্রী তার বক্তব্যে এ তথ্য জানান। 

এ সময় ছেলেদের পড়াশোনায় মনোযোগী হওয়ার আহবান জানিয়ে তিনি বলেন, ‘ছেলেদের বলছি, তোমরা বেশি বেশি পড়াশোনা করো। এতে এগিয়ে যেতে পারবা।’ তিনি আরো বলেন, দেশে বর্তমানে শিক্ষার হার ৭৬ দশমিক শূন্য ৮ শতাংশ। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ৪৫ শতাংশ থেকে এ পর্যায়ে এসেছে। এ সময় সদ্য এইচএসসি পাস করা শিক্ষার্থীদের অভিনন্দন ও শুভেচ্ছা জানান তিনি।

যারা ফেল করেছে তার হতাশ না নতুন উদ্যোমে এগিয়ে যাওয়ার আহবান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, তাদের বকাঝকা না করে সহানুভূতি দেখাতে হবে। উৎসাহী করতে হবে। এতে তারা আরো ভালো ফলাফল করবে।

শুধু পাস করলে হবে না, গবেষণা ও বিজ্ঞান প্রযুক্তি নির্ভর শিক্ষায় জোর দিতে হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‍আমরা গবেষণার বিষয়ে বেশি গুরুত্ব দিতে চাই। যুগোপযোগী শিক্ষা নিশ্চিতে বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর শিক্ষা বাড়ানোর পরিকল্পনা হিসেবে এ কেন্দ্রিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে।

কারিগরি শিক্ষার বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের সাথে তাল মিলিয়ে কারিগরি শিক্ষা ২০৩০ সালে ৩০ শতাংশ এবং ২০৪১ সালে ৪১ শতাংশে উন্নিত করতে কাজ করছে সরকার। এরই মধ্যে প্রতি উপজেলায় ১টি করে আন্তর্জাতিক মানের টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ প্রতিষ্ঠার পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।

এর আগে এদিন গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আনুষ্ঠানিকভাবে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানরা। এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ সব কথা বলেন।

যেভাবে ফলাফল জানা যাবে
শিক্ষার্থীরা অনলাইনে বা মুঠোফোনে এসএমএসের মাধ্যমে তাঁদের ফলাফল জানতে পারবেন। মুঠোফোনের মেসেজ অপশনে গিয়ে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম ৩ অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

উদাহরণ: HSC DHA 123456 2023 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে জানা যাবে পরীক্ষার ফলাফল।এছাড়া www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে রেজাল্ট কর্নারে ক্লিক করে রোল ও রেজিস্ট্রেশন নম্বরের মাধ্যমে Result sheet download করা যাবে।

তাছাড়া ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট www.dhakaeducationboard.gov.bd এ Result কর্নারে ক্লিক করে শিক্ষাপ্রতিষ্ঠানের EIIN এন্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তিক Result sheet download করা যাবে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান অনলাইনের মাধ্যমে প্রাপ্ত ফলাফল ডাউনলোড করে প্রকাশ করার জন্য https://dhakaeducationboard.gov.bd/ ওয়েবসাইটের Result কর্নারে ক্লিক করে প্রতিষ্ঠানের ইআইআইএনের মাধ্যমে ফলাফল ডাউনলোড করার পরামর্শ দেওয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ