এমপিওভুক্ত প্রতিষ্ঠানে নন এমপিও জনতা কলেজের শিক্ষক-কর্মচারীরা

জনতা কারিগরি বাণিজ্য কলেজ
জনতা কারিগরি বাণিজ্য কলেজ  © টিডিসি ফটো

শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হলেও এখনো নন এমপিও থেকে গেছেন শিক্ষক-কর্মচারীরা। এতে মাসব্যাপী পাঠদান শেষে বেতন-ভাতা নিয়ে তীব্র সংকটে পড়তে হয় তাদের। মাসের পর মাস এমন সংকটে ধার-দেনা ও ঋণ করে মানবেতর জীবনযাপন করছেন তারা।

এমন চিত্র নেত্রকোনার মদনের জনতা কারিগরি বাণিজ্য কলেজের। প্রতিষ্ঠানটি ২০১৯ সালের জুন মাসে এমপিওভুক্ত হলেও দীর্ঘ পাঁচ বছর পরেও এখনো নন এমপিও থেকে গেছেন শিক্ষক-কর্মচারীরা। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে দ্রুত সময়ের মধ্যে এমপিওভুক্তি নিশ্চিত করার দাবি জানানো হয়েছে।

কলেজ সূত্রে জানা যায়, বিগত ২০০৫ সালে জনতা কারিগরি বাণিজ্য কলেজ প্রতিষ্ঠিত হয়। এরপর ২০০৮ সালে পাঠদানের স্বীকৃতি পায়। বর্তমান কলেজের ছাত্র-ছাত্রী রয়েছেন প্রায় ২২০ জন। প্রতিষ্ঠানটিতে অধ্যক্ষসহ প্রভাষক ৩ জন ও কর্মচারী ৭ জন কর্মরত রয়েছে।

ফতেপুর ইউপি চেয়ারম্যান মো. সামিউল হায়দার শফি জানান, কলেজটি হাওর অঞ্চলে গড়ে উঠায় ঝরে পড়া শিক্ষার্থীদের শিক্ষা গ্রহণের একটা সুযোগ তৈরি হয়েছিল। বিশেষ করে এ অঞ্চলের নারী শিক্ষার্থীদের জন্য কলেজটি একটা আশীর্বাদ ছিলো। 

তিনি বলেন, বর্তমানে শিক্ষক-কর্মচারীরা এমপিওভুক্ত না হওয়ায় মানবেতর জীবনযাপন করছেন তারা। এলাকার শিক্ষার মান বৃদ্ধি করার লক্ষ্যে প্রতিষ্ঠানটির সকল শিক্ষক-কর্মচারীকে এমপিওভুক্ত করার জন্য কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানান তিনি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শফিকুল বারী জানান, শিক্ষা অধিদপ্তরের নীতিমালা অনুযায়ী আবেদন করলে এমপিও না হওয়ার কোন কারণ নেই।

কলেজ অধ্যক্ষ মো. আরিফুর রহমান খান বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের সকল শর্ত পূরণ করেই আমাদের প্রতিষ্ঠান বিগত ২০১৯ সালে এমপিওভুক্ত হয়েছে। কিন্তু আমাদের শিক্ষক-কর্মচারী সবাই এমপিওর বাইরে। এখন তাদের এমপিওভুক্তি প্রয়োজন। এমপিও না পেয়ে আমরা পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছি।


সর্বশেষ সংবাদ