এইচএসসির প্রবেশপত্র বিতরণে নতুন সময়সূচি প্রকাশ

এইচএসসির প্রবেশপত্র বিতরণে নতুন সময়সূচি প্রকাশ
এইচএসসির প্রবেশপত্র বিতরণে নতুন সময়সূচি প্রকাশ  © সংগৃহীত

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার নতুন সময়সূচি প্রকাশ করেছে ঢাকা শিক্ষা বোর্ড। এর আগে শুক্রবার (৪ আগস্ট) জানানো হয়েছিল আগামী মঙ্গলবার (৮ আগস্ট) থেকে এইচএসসি পরীক্ষার্থীদের প্রবেশপত্র বিতরণ শুরু হবে।

শনিবার (৫ আগস্ট) নতুন সময়সূচি প্রকাশ করেছে ঢাকা শিক্ষা বোর্ড। 

নতুন সময়সূচি অনুযায়ী, আগামী ৯ ও ১০ আগস্ট থেকে এইচএসসি পরীক্ষার্থীদের প্রবেশপত্র কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাদের কাছে বিতরণ শুরু করবে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। এর আগে ৮ ও ৯ আগস্ট প্রবেশপত্র বিতরণের কথা ছিল।
 
বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আবুল বাশার স্বাক্ষরিত চিঠিতে জানানো হয়েছে, আগামী ৯ আগস্ট টাঙ্গাইল, নরসিংদী, ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর, রাজবাড়ী, গোপালগঞ্জ ও কিশোরগঞ্জ জেলার কেন্দ্রগুলো পরীক্ষার্থীদের প্রবেশপত্র বিতরণ করা হবে। আর ১০ আগস্ট ঢাকা মহানগর, ঢাকা জেলা, গাজীপুর, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ এবং মানিকগঞ্জ জেলার কেন্দ্রগুলোর পরীক্ষার্থীদের প্রবেশপত্র বিতরণ করা হবে।

আরও পড়ুন: এবারও একাদশে ভর্তি প্রক্রিয়া লটারিতে, অপেক্ষায় ১৭ লাখ ভর্তিচ্ছু

চিঠিতে আরও বলা হয়, কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা নিজে অথবা তার প্রাধিকারপ্রাপ্ত কোনো শিক্ষক (স্বাক্ষর সত্যায়িতসহ) কেন্দ্রের আওতাধীন সব শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীদের প্রবেশপত্র অফিস সময়ে বোর্ড থেকে সংগ্রহ করবেন। কোনো অবস্থাতেই শিক্ষক ছাড়া অন্য কাউকে প্রবেশপত্র নেয়ার ক্ষমতা দেওয়া যাবে না। কোনো কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ওই কেন্দ্রের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হলে তার আবেদনপত্রে পরিচালনা পর্ষদের সভাপতি বা জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) প্রতিস্বাক্ষর থাকতে হবে।

বোর্ড আরও জানিয়েছে, প্রবেশপত্রে কোনো ভুলত্রুটি থাকলে তা সংশোধনে ১০ থেকে ১৪ আগস্টের মধ্যে প্রতিষ্ঠান প্রধানদের বোর্ডের উচ্চমাধ্যমিক শাখার উপপরীক্ষা নিয়ন্ত্রক বরাবর আবেদন করতে বলা হয়েছে। প্রবেশপত্র সংশোধন করালে পরীক্ষায় এ সংক্রান্ত জটিলতা সৃষ্টি হলে প্রতিষ্ঠান প্রধানরা দায়ী থাকবেন। 

উল্লেখ্য, চলতি বছর এসএসসি ও সমমান পরীক্ষায় পাস করেছে ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন শিক্ষার্থী। এদিকে এবারও একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া চলবে লটারিতে। লটারি পদ্ধতির বাইরে থাকছে ৪টি মিশনারিজ কলেজ। যাতে ভর্তি হতে দিতে হবে পরীক্ষা। আবেদন করা যাবে ১০ থেকে ২০ আগস্ট পর্যন্ত। ভর্তি কার্যক্রম শেষ হবে ৫ অক্টোবর। ভর্তি কার্যক্রম শেষে আগামী ৮ অক্টোবর থেকে শুরু হবে পাঠদান।


সর্বশেষ সংবাদ