১৮ বছর পর দ্বার খুলেছে সরকারি বিদ্যালয়টির

দক্ষিণ কান্দিরপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জরাজীর্ণ ভবন
দক্ষিণ কান্দিরপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জরাজীর্ণ ভবন  © সংগৃহীত

কুমিল্লার দক্ষিণ কান্দিরপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয় তালাবদ্ধ ছিল ১৮ বছর ধরে। নগরীর ঠাকুরপাড়ার মদিনা মসজিদসংলগ্ন বিদ্যালয়টির তালা অবশেষে খুলেছে। সম্প্রতি বিদ্যালয়টি খুলে দেয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

খোঁজ নিয়ে জানা গেছে, ১৯৪০ সালে প্রতিষ্ঠিত বিদ্যালয়টি ২০০৪ সালে পরিত্যক্ত হয়। সে সময় পাঁচজন শিক্ষক ছিলেন। পরে চারজনই অবসরে চলে যান। এখন বর্তমানে তিনজন এমএলএস বিদ্যালয়টির দেখভাল করেন। অন্য বিদ্যালয়ের পাশাপাশি তারা এতে সময় দেন। এখন দু’জন শিক্ষক রয়েছেন।

তাদের একজন ফারজানা হায়দার আমতলী সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ডেপুটেশনে এসেছেন। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক তিনি। আরেকজন শামীমা আক্তার। তিনি হোচ্ছামিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ডেপুটেশনে এসেছেন।

আরো পড়ুন: ৫-১২ বছরের শিক্ষার্থীদের টিকা দেওয়ার প্রস্তুতি চলছে: স্বাস্থ্যমন্ত্রী

বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, ভাঙা চালায় অসংখ্য ফুটো। ঘর জরাজীর্ণ ও নড়বড়ে, বাঁশ ঝুলে আছে মেঝের ওপর। টেবিল ও চেয়ার নিয়ে টিনশেড ঘরে বসে ছিলেন দু’জন শিক্ষক। পরিত্যক্ত বিদ্যালয় ঘরে ঝুঁকি নিয়ে কাজ করছেন তারা। বাইরে ভর্তি বিজ্ঞপ্তির ব্যানার ঝোলানো।

শিক্ষক শামীমা আক্তার বলেন, ‘চ্যালেঞ্জ নিতে এসেছি আমরা। বিদ্যালয়টির অবস্থানের কারণে বেশি ভর্তি হবে শিক্ষার্থী। নতুন ভবন হলে এলাকার বাসিন্দারা সুফল পাবেন।’

ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ফারজানা হায়দার বলেন, ‘বিদ্যালয়টিতে ২০ জন শিক্ষার্থী ভর্তি হয়েছে, আপাতত ঠাকুরপাড়ার দুটি বিদ্যালয়ে ক্লাস করছে। কুমিল্লার অন্যতম প্রাথমিক বিদ্যালয় হবে দক্ষিণ কান্দিরপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়। সে জন্য দরকার অবকাঠামোগত উন্নয়ন।’

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবদুল মান্নান বলেন, বিদ্যালয়টির অবকাঠামো উন্নয়নে কাজ করছি। তবে জায়গার স্বল্পতা আছে। শিশুদের খেলাধুলা ও শরীরচর্চার জন্য গ্রাউন্ডফ্লোর মাঠের মতো ব্যবহার হবে। ওপরে হবে ক্লাসরুম। দ্রুত কাজ শুরু হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।


সর্বশেষ সংবাদ