১৪০ শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠানে হাজারো ফ্রি অনলাইন কোর্স করার সুযোগ

  © টিডিসি ফটো

করোনাভাইরাসের কারণে থমকে আছে গোটা বিশ্ব। এ অবস্থায় বন্ধ রয়েছে সব ধরণের প্রতিষ্ঠান। এ অবস্থায় বাড়িতে বসেই অনলাইনে কোর্স করার হাজারো সুযোগ রয়েছে। বিশ্বের প্রায় ১৪০ শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠানে অন্তত আড়াই হাজার ফ্রি অনলাইন কোর্স করার সুযোগ রয়েছে।

লকডাউন পরিস্থিতিতে বাসায় বসেই এসব কোর্স করা যাবে। এর মাধ্যমে নিজের স্কিল ডেভেলপমেন্ট করার সুযোগও মিলছে। অনলাইনে সময়টাকে সদ্ব্যবহার করে ভবিষতের জন্য প্রস্তুত হতে পারেন যে কেউ। শিক্ষার হার বৃদ্ধির সাথে প্রতিযোগিতাও অনেক বেড়েছে। বেশি নম্বর না থাকলেও অনেক জায়গায়  ভর্তি হওয়া যায় না।

তবে অ্যাডভান্সড স্কিল থাকলে এগিয়ে থাকা যায়। এজন্য অনলাইনে অনেক ধরনের সুবিধা রয়েছে।আগ্রহী শিক্ষার্থী ও প্রফেশনালরা এভাবে কোর্স করে দক্ষতা বাড়িয়ে নিতে পারেন। সে ধরণের অনলাইন ওয়েসাইটের কথা তুলে ধরা এই প্রতিবেদনের উদ্দেশ্য।

এডএক্স: অনলাইনে শিক্ষার জন্য বড় একটি ওয়েবসাইট এটি। মূলত মাধ্যমিক শিক্ষার উপর ভিত্তি করে কোর্স সাজানো হলেও আরও অনেক কিছুই পাওয়া যায়। এটা বেশ মানসম্পন্ন এবং জনপ্রিয়ও বটে। সাইটটিতে ফ্রিতে অন্তত আড়াই হাজার কোর্স করতে পারবেন সহজেই।

হার্ভার্ড এমআইটিসহ ১৪০ শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠানের কোর্স সাইটটিতে করা যাবে। বিস্তারিত জানতে ঘুরে আসুন এই সাইটে (www.edx.org)। সাইটে প্রথমেই ফ্রিতে রেজিস্ট্রেশন বা সাইন ইন করে নিতে হবে।

পরে সার্চে গিয়ে গিয়ে হার্ভার্ড, এমআইটি বা পছন্দের বিশ্ববিদ্যালয়ের নাম লিখে এন্টার চাপলে সব অপসন চলে আসবে। এছাড়া পছন্দের বিষয় বা টপিক বা কোর্সের নাম লিখে সার্চ দিলেও চলে আসবে ।


সর্বশেষ সংবাদ