ওআইসি ইয়ুথ ক্যাপিটাল হবে ঢাকা

২০২০ সালের জন্য ঢাকাকে ইয়ুথ ক্যাপিটাল হিসেবে ঘোষণা করেছে ইসলামী সহযোগিতা সংস্থা-ওআইসির যুব সংগঠন ইসলামিক কো অপরেশন ইয়ুথ ফোরাম (আইসিওয়াইএফ)। ইস্তাম্বুলে আইসিওয়াইএফ-এর সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়। শনিবার (২৮ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানিয়েছে।

জানা গেছে, গত ২৫ ডিসেম্বর তুরস্কে চ‍তুর্থ যুব ও ক্রীড়া মন্ত্রীদের ইসলামিক সম্মেলনে ঢাকাকে ২০২০ সালের জন্য ওআইসি ইয়ুথ ক্যাপিটাল হিসেবে ঘোষণা দেওয়া হয়। সে অনুযায়ী ২০২০ সালের ১ জানুয়ারি থেকে এই উদ্যোগ বাস্তবায়নে বাংলাদেশের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়কে একটি চিঠিও দিয়েছে আইসিওয়াইএফ।

আগামী বছরের ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে ঢাকায় নানা কর্মসূচি পালনের উদ্যোগ নেওয়া হয়েছে। এরই অংশ হিসেবে বাংলাদেশের তরুণদের চিন্তা ও ভাবনা বিশ্ব দরবারে তুলে ধরতে ঢাকাকে ওআইসি ক্যাপিটাল ঘোষণার উদ্যোগ নেওয়া হয়। এরই পরিপ্রেক্ষিতে আইসিওয়াইএফ যাতে ঢাকাকে ইয়ুথ ক্যাপিটাল ঘোষণা করে সেজন্য অনুরোধ জানায় বাংলাদেশ। অবশেষে আইসিওয়াইএফ এ ঘোষণা দিয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মডেল ওআইসি ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি এসএইচএম মিনহাজ উদ্দীন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ইয়ুথ ক্যাপিটাল ঢাকাতে বছরব্যাপী আন্তর্জাতিক সেমিনার, ফটোগ্রাফি কনটেস্ট, বিজনেস স্টার্ট আপ প্রতিযোগিতা, লিডারশিপ প্রোগ্রাম, জার্নালিজম ফেস্ট, ক্যালিওগ্রাফি প্রতিযোগিতাসহ নানাবিধ যুব উন্নয়নমূলক প্রোগ্রাম থাকবে। তরুণদের নানামুখী প্রতিভার বিকাশ ঘটাতে সহায়তা করবে এই ঘোষণা। মুসলিম বিশ্বের তরুণদের সঙ্গে বাংলাদেশিদের সাংস্কৃতিক বিনিময় আরও জোরদার হবে। এছাড়া তরুণদের মিল বন্ধন তৈরিতে এটি ব্যাপক ভূমিকা রাখবে।


সর্বশেষ সংবাদ