উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা শুরু অক্টোবরে

  © টিডিসি ফটো

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নির্দেশে এবং সুপ্রিম কোর্টের রায় মেনে কলেজগুলোয় স্নাতকস্তরের এবং নিজেদের স্নাতকোত্তর বিভিন্ন পাঠ্যক্রমের পরীক্ষার দিন ঘোষণা করল উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অক্টোবরের শুরুতেই পরীক্ষা নেওয়া হবে। তবে পরীক্ষার্থীর সুবিধা মতো ‘অন লাইন’ বা ‘অফ লাইন’-এ ‘ওপেন বুক এগজামিনেশন’ পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হবে।

এই ব্যবস্থায় পরীক্ষার প্রশ্নপত্র নির্দিষ্ট সময়ে অনলাইনে বা কলেজগুলোর মাধ্যমে পরীক্ষার্থীদের হাতে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হবে। উত্তরপত্রে উত্তর লিখে পরের দিন বিকেলে নির্দিষ্ট সময়ের মধ্যে কলেজগুলোতে জমা করতে হবে বা অনলাইনে আপলোড করে কলেজের মেলে পাঠাতে হবে। বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা সমূহের নিয়ামিক বিভাগেও উত্তরপত্র জমা করা যাবে।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক বিভাগ সূত্রে জানানো হয়েছে, বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা মোট ৬২টি কলেজে তারা পরীক্ষা নেবে। স্নাতকস্তরে কলেজগুলোর পরীক্ষা হবে ১-৬ অক্টোবর। বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর স্তরের পরীক্ষা ১-৮ অক্টোবর। কবে কী পরীক্ষা তা ১০ সেপ্টেম্বরের মধ্যে জানানো হবে।

পরীক্ষা সমূহের নিয়ামক জানান, যে দিন যে বিষয়ে পরীক্ষা তার আগের দিন বিকেল থেকে অনলাইনে কলেজ বা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পরীক্ষার প্রশ্নপত্র দেওয়া হবে। আবার কলেজগুলো থেকেও হাতে হাতে প্রশ্নপত্র নিতে পারবেন পরীক্ষার্থীরা। যার যে ভাবে সুবিধা হয় সেভাবেই প্রশ্নপত্র সংগ্রহ করবেন। প্রশ্নপত্রের সঙ্গেই উত্তরপত্রের প্রথম পাতাটিও সংগ্রহ করতে হবে। যাতে নাম, ঠিকানা, বিষয় ইত্যাদি লেখার জায়গা থাকবে।

তিনি বলেন, পরদিন বিকেলে নির্দিষ্ট সময়ের আগে উত্তরপত্র কলেজের কাছে জমা করতে হবে। অথবা অনলাইনে কলেজের ই-মেলে বা কলেজের ওয়েবসাইটে উত্তরপত্র আপলোড করার ব্যবস্থা করা হলে সেখানে পরীক্ষার্থীরা উত্তরপত্র আপলোড করে জমা করতে পারবেন। কিন্তু নির্দিষ্ট সময় পার হলে আর কোনওভাবেই উত্তরপত্র জমা নেওয়া হবে না বা গ্রহণযোগ্য হবে না। কলেজগুলোর কাছে এ দিনই সে কথা জানিয়ে দেওয়া হয়েছে।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা সমূহের নিয়ামক দেবাশিস দত্ত বলেন, ‘‘বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এবং সুপ্রিম কোর্টের রায় মেনে পরীক্ষার ব্যবস্থা করা হচ্ছে। পরীক্ষার্থী নিজেদের পছন্দ মতো অন লাইনে বা অফ লাইনে ওপেন বুক এগজামিনেশন পদ্ধতিতে পরীক্ষা দেবেন।’’


সর্বশেষ সংবাদ