প্লেব্যাক সম্রাট এন্ড্রু কিশোরকে হারানোর দুই বছর

এন্ড্রু কিশোর
এন্ড্রু কিশোর  © সংগৃহীত

বছর দুই আগে এদিন (৬ জুলাই) পৃথিবী ভ্রমণ শেষ করেছেন কিংবদন্তি সংগীতশিল্পী এন্ড্রু কিশোর। এখন তিনি চোখের দেখায় নেই, তবে তার গানের সুর আজও শ্রোতাহৃদয়ে নাড়া দেয়।

২০১৯ সালের ৯ সেপ্টেম্বর চিকিৎসার জন্য সিঙ্গাপুর গিয়েছিলেন এন্ড্রু কিশোর। ১৮ সেপ্টেম্বর তার শরীরে ক্যানসার ধরা পড়ে। সেখানে কয়েক মাস চিকিৎসা শেষে ডাক্তাররা হাল ছেড়ে দেন।

এরপর প্লেব্যাক সম্রাটের নিজ ইচ্ছাতেই ২০২০ সালের ২০ জুন তাকে রাজশাহীতে নিয়ে যাওয়া হয়। মহানগরীর মহিষবাথানে বোন ডা. শিখা বিশ্বাসের বাসায় বসবাস শুরু করেন তিনি। মাস না পেরুতেই ৬ জুলাই সন্ধ্যায় শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। ১৫ জুলাই রাজশাহী সার্কিট হাউস সংলগ্ন খ্রিস্টান কবরস্থানে তাকে সমাহিত করা হয়।

আরও পড়ুন: ‘আরআরআর’ সিনেমা সমকামী প্রেমের গল্প!

এন্ড্রু কিশোরকে বলা হয় ফিল্ম ইন্ডাস্ট্রির গানের সম্রাট। যার গান কোটি মানুষের হৃদয় ছুঁয়ে গেছে। তার কণ্ঠে বুদ হোন যে কেউই। এমন কণ্ঠ কালে কালে খুব কমই আসে। কিংবদন্তি এই শিল্পী সত্তর দশকের শেষদিকে চলচ্চিত্রে গাইতে শুরু করেন। বাংলা চলচ্চিত্রের সর্বাধিক ১৫ হাজার গান গাওয়া শিল্পী তিনি। সুপারহিট গানের সংখ্যাও অসংখ্য। তাইতো তাকে বলা হয় প্লেব্যাক সম্রাট।

জানা গেছে, এন্ড্রু কিশোরের দ্বিতীয় প্রয়াণ দিবস উপলক্ষে তার জন্মস্থান রাজশাহীতে বুধবার স্মরণসভার আয়োজন করেছে রাজশাহী প্রেসক্লাব ও জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ। এদিন বিকেল ৪টায় নগরীর সাহেব বাজার জিরো পয়েন্ট রাজশাহী প্রেসক্লাব মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন সংগঠন দুটির সভাপতি সাইদুর রহমান।

সভায় প্রধান অতিথির বক্তব্য রাখবেন রাজশাহী প্রেসক্লাবের আজীবন সদস্য বীর মুক্তিযোদ্ধা প্রশান্ত কুমার সাহা। অন্যান্যের মাঝে বক্তব্য রাখবেন জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদের সিনিয়র সহ: সভাপতি বীর মুক্তিযোদ্ধা আনোয়ার ইকবাল বাদল, সহ: সভাপতি সালাউদ্দিন মিন্টু, সিনিয়র সদস্য মো. শরিফ উদ্দিন প্রমুখ।


সর্বশেষ সংবাদ