স্টেপিং স্টোন ইন্টা. স্কুল

দেশে প্রথমবারের মতো ইংরেজি মাধ্যমের স্কুল ম্যানেজিং কমিটির নির্বাচন অনুষ্ঠিত

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচানে ভোট দিতে ভোটারদের দীর্ঘ সারি
বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচানে ভোট দিতে ভোটারদের দীর্ঘ সারি  © টিডিসি ফটো

দেশে প্রথমবারের মতো ইংরেজি মাধ্যমের কোনো শিক্ষালয়ে স্কুল ম্যানেজিং কমিটি এবং অভিভাবক প্রতিনিধি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। দেশের ইংরেজি মাধ্যমের অন্যতম শিক্ষালয় স্টেপিং-স্টোন ইন্টারন্যাশনাল স্কুল বাংলাদেশ (এসআইএসবি) এ নির্বাচন আয়োজন করে। শনিবার (০৯ মার্চ) রাজধানীর উত্তরায় পিরামিড পয়েন্ট রিসোর্টে এই নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে।

অভিভাবকদের স্বতঃস্ফূর্ত উপস্থিতিতে প্রথম বারের মতো আয়োজিত এ নির্বাচনে অভিভাবক প্রতিনিধি হিসাবে বিজয়ী হয়েছেন অ্যাডভোকেট ফরহাদ আফরোজ এবং মোহাম্মদ শামসুজ্জামান বাছির। এর আগে এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন মোট পাঁচ জন প্রার্থী।

আরও পড়ুন: দেশে ব্যয়বহুল শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বাড়ছে

এতে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন ফেরদৌস আজম খান। এসময় তাঁকে সহায়তা করেন নির্বাচন কমিশনার দেলোয়ার হোসাইন এবং ক্যাপ্টেন জয়নাল আবেদীন। বিদ্যালয়টির নির্বাচনী এ আয়োজনে উপস্থিত ছিলেন এসআইএসবির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং বাংলাদেশ ইংলিশ মিডিয়াম স্কুল প্যারেন্টস ফোরামের সভাপতি এ কে এম আশরাফুল হক এবং এসআইএসবির প্রিন্সিপাল ডক্টর লে. কর্নেল মাহমুদ উল আলম (অব:)।

প্রথমবারের মতো অনুষ্ঠিত এবারের বিদ্যালয় ম্যানেজিং কমিটির নির্বাচনে রিটার্নিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করেছেন এসআইএসবির সিনিয়র শিক্ষক জয়া আজিম। একই সাথে এ নির্বাচনে ডেপুটি রিটার্নিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন শিক্ষালয়টির আরেক শিক্ষক রিমি রশিদা খান।

নির্বাচনের ফলাফল হাতে পেয়ে উচ্ছ্বাস বিজয়ী প্রার্থীদের। ছবি: সৌজন্যে প্রাপ্ত।

নির্বাচনে সার্বিক সহযোগিতা করে বাংলাদেশ ইংলিশ মিডিয়াম স্কুল প্যারেন্টস ফোরাম। এ নিয়ে বাংলাদেশ ইংলিশ মিডিয়াম স্কুল প্যারেন্টস ফোরামের সভাপতি এবং স্কুলের প্রতিষ্ঠাতা এ কে এম আশরাফুল হক বলেন, ‘বাংলাদেশ ইংলিশ মিডিয়াম স্কুল প্যারেন্টস ফোরামের একটি অন্যতম দাবি—ইংরেজি মাধ্যম স্কুলগুলোতে স্কুল ম্যানেজিং কমিটিতে দুইজন নির্বাচিত অভিভাবক প্রতিনিধি থাকতে হবে। একজন মহিলা প্রতিনিধি  এবং একজন পুরুষ প্রতিনিধি। 

এ কে এম আশরাফুল হক বলেন, বিগত ২০১৭ সালের সরকারি গেজেটেও এ বিধান রাখা হয়েছিল। কিন্তু কোন ইংলিশ মিডিয়াম স্কুল তা মানেনি। তাদের স্কুল ম্যানেজিং কমিটিতে নির্বাচিত অভিভাবক প্রতিনিধি নেই। আমরা চাই স্টেপিং-স্টোন ইন্টারন্যাশনাল স্কুলের মত অন্যান্য ইংরেজি মাধ্যমের স্কুলে এই নির্বাচন অনুষ্ঠিত হোক। এসময় স্কুল পরিচালনায় অভিভাবকদের অংশগ্রহণ নিশ্চিত করার দাবিও জানান তিনি।

আরও পড়ুন: শিক্ষার্থীদের মানবিক বোধসম্পন্ন করতে ভিন্নধর্মী উদ্যোগ স্টেপিং-স্টোন ইন্টা. স্কুলের

স্টেপিং-স্টোন ইন্টারন্যাশনাল স্কুল বাংলাদেশের (এসআইএসবি) অভিভাবক প্রতিনিধি নির্বাচনের পাশাপাশি দিনব্যাপী আয়োজনে ছিল স্কুলের ফ্যামিলি ডে, বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে বিদ্যালয়টির শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।  এছাড়াও অনুষ্ঠানে বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী এবং অভিভাবকসহ সংশ্লিষ্টদের স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে।


সর্বশেষ সংবাদ