নানা মারা যাওয়ার খবরেও অনশন ভাঙেনি শাবিপ্রবির রুবি

অনশনরত শিক্ষার্থীরা
অনশনরত শিক্ষার্থীরা  © সংগৃহীত

ভিসি বিরোধী আন্দোলন অব্যাহত রয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। দাবি আদায়ে আমরণ অনশন করছেন ২৪ শিক্ষার্থী। অনশন করা অবস্থায় শিক্ষার্থী মরিয়ম রুবির নানা মারা যাওয়ার খবর আসে। এসময় কান্নায় ভেঙে পড়েন রুবি। তবে তিনি অনশন ভাঙেননি। ভিসির পদত্যাগের আগ পর্যন্ত অনশন চালিয়ে যাবেন বলে জানান তিনি।

আন্দোলনকারীরা জানান, অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন রুবি। বর্তমোনে সে হাসপাতালে আছে। সেখানেই অনশন চালিয়ে যাচ্ছে। তার দৃঢ়চেতা মনোভাব আমাদের শক্তি জোগাচ্ছে। আন্দোলনের শক্তি পাচ্ছি আমরা। এই সব সেক্রিফাইস শিক্ষার্থীবান্ধব ক্যাম্পাস, প্রশাসনের জন্য। যে ক্যাম্পাসে শিক্ষার্থীরা নিরাপদ মনে করবে নিজেকে।

আরও পড়ুন- উপাচার্য নিয়োগে মেধা-যোগ্যতার যাচাই হয় না: আনু মুহাম্মদ 

গত ১৩ জানুয়ারি রাতে প্রভোস্ট বডির পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করে ছাত্রীরা। ওই দিন রাতেই দাবি মেনে নেয়ার আশ্বাস দিয়ে ভিসি ফরিদ উদ্দিন আহমেদ সকালে ছাত্রীদের দেখা করতে বলেন। কিন্তু পরেরদিন দাবি পূরণ না হওয়ায় ছাত্রীরা আবারও আন্দোলন শুরু করে। একপর্যায়ে ছাত্রীদের আন্দোলনে শরীক হয় ছাত্ররাও। 

আরও পড়ুন- আমার প্রিয় বিশ্ববিদ্যালয়টি ভালো নেই: মুহম্মদ জাফর ইকবাল

ছাত্র-ছাত্রীদের এ জমায়েতে প্রথমে হামলা করে ছাত্রলীগ। তখন আন্দোলনকারীরা হামলার বিচার না হওয়া পর্যন্ত ক্লাস ও পরীক্ষা বর্জনের ঘোষণা দেয়। পরেরদিন ভিসি আইসিটি ভবনে গেলে সেখানে শিক্ষার্থীরা বিচারের দাবিতে তাকে অবরুদ্ধ করে। পরে পুলিশ শিক্ষার্থীদের ওপর টিয়ার শেল, রাবার বুলেট ও সাউন্ড গ্রেণেড ছুড়ে। এতে অর্ধ শতাধিক শিক্ষার্থী আহত হয়। এরপর থেকেই ভিসি পতনের আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। তাদের আন্দোলনে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল সংহতি জানান। শিক্ষকরা আলোচনার জন্য আসলেও শিক্ষার্থীদের তারা ফিরিয়ে দেন।


সর্বশেষ সংবাদ