শাবিপ্রবির ডাইনিং-ক্যান্টিন বন্ধ, রান্নার আয়োজন করছেন শিক্ষার্থীরাই

শাবিপ্রবিতে আন্দোলন
শাবিপ্রবিতে আন্দোলন  © সংগৃহীত

আন্দোলনের মধ্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) বন্ধ করার নির্দেশ অমান্য করে ক্যাম্পাসে থেকে যাওয়ায় শিক্ষার্থীরা খাবার নিয়ে বিপাকে পড়েছেন। কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ডাইনিং ও ক্যান্টিন বন্ধ করায় শিক্ষার্থীরা নিজেরা রান্নার আয়োজন করেছেন।

মঙ্গলবার রাত থেকে বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরের পাশে ফুড কোর্টের সামনে রান্না ও খাবারের আয়োজন শুরু করেছেন শিক্ষার্থীরা। এ কাজে বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা তাদের সহায়তা করছেন বলে আন্দোলনকারীরা জানিয়েছেন। 

খাবারের দায়িত্বে থাকা মীর রানা বলেন, গত ছয়দিন ধরে আন্দোলনরত শিক্ষার্থীরা এখন খাবার পাচ্ছে না। ক্যাম্পাসের ডাইনিং, ক্যান্টন, ক্যাফেটেরিয়া এবং আশেপাশের রেস্টুরেন্ট বন্ধ করে দেওয়ায় শিক্ষার্থীদের অনেক ঝামেলার সম্মুখীন হতে হচ্ছে।

“ভার্সিটির গেইট বন্ধ এবং পুলিশের ভয়ে শিক্ষার্থীরা দূরে কোথাও খেতে যেতে পারছে না। আন্দোলন অব্যাহত রাখতে এটা খুব জরুরি ছিল। আমরা ৬০০ থেকে ৭০০ শিক্ষার্থীর প্রতি বেলায় খাবারের আয়োজন করছি। আমরা নিজ উদ্যোগে সবার কাছে খাবার পৌছে দিব। সাবেক সাস্টিয়ানরা (শাবি শিক্ষার্থী) আমাদের অনেক সাহায্য করছেন।”

বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রভোস্ট কমিটির পদত্যাগের দাবিতে শুরু করা আন্দোলনে শিক্ষার্থীরা উপাচার্যের পদত্যাগের দাবিও যুক্ত করে মঙ্গলবার ষষ্ঠ দিনের মত অব্যাহত রখেছেন।

গত বৃহস্পতিবার রাতে এই হলের শিক্ষার্থীদের সঙ্গে প্রাধ্যক্ষ জাফরিন আহমেদ লিজার বিরুদ্ধে অসদাচরণের অভিযোগে শিক্ষার্থীরা আন্দোলন শুরু করেন।

এর ধারাবাহিকতায় রোববার বিকালে অবরুদ্ধ উপাচার্যকে উদ্ধারে যাওয়া পুলিশের লাঠিপেটা, টিয়ার শেল নিক্ষেপ ও সাউন্ড গ্রেনেড হামলায় অর্ধশত শিক্ষার্থী আহত হন।

রবিবারের হামলার ঘটনায় সোমবার জালালাবাদ থানা পুলিশ অজ্ঞাত পরিচয় ৩০০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। একই সময়ে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে সোমবার দুপুর ১২টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়।  

শিক্ষার্থীরা কর্তৃপক্ষের এই নির্দেশ অমান্য করেন এবং প্রভোস্ট কমিটি ও উপাচার্যের পদত্যাগের দাবিতে অনড় থাকেন। মঙ্গলবার তারা ষষ্ঠ দিনের মতো আন্দোলন অব্যাহত রাখেন।


সর্বশেষ সংবাদ