ইউজিসির মূল্যায়নে ৩৭তম হাবিপ্রবি

এপিএ মূল্যায়নে ৩৭ তম অবস্থানে আছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)
এপিএ মূল্যায়নে ৩৭ তম অবস্থানে আছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)  © সংগৃহীত

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ২০২০-২১ অর্থ বছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) প্রকাশ করেছে। এতে ৩৭ তম অবস্থানে আছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)। এ বছর ইউজিসি মোট ৪৬ টি সরকারি বিশ্ববিদ্যালয়ের উপর এই মূল্যায়ন করেছে।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) ইউজিসির এপিএ মূল্যায়ন প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ইউজিসির প্রতিবেদন থেকে জানা গেছে, মোট ৯৮.৩৮ নম্বর পেয়ে প্রথম স্থানে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। এরপর মোট ৯৩ দশমিক ৮ নম্বর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। এছাড়াও তৃতীয়; চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুন: দেশের ৪৬ বিশ্ববিদ্যালয়ের মধ্যে সেরা বশেমুরকৃবি, চবি ও কুয়েট

এপিএ নিয়ে হাবিপ্রবির ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার আশা প্রকাশ করে জানিয়েছেন, আগামী বছর থেকে এই র‍্যাংকিং এ উন্নতি করবে হাবিপ্রবি ।

তিনি আরও জানিয়েছেন, ‘বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কার্যক্রমের তথ্য ইউজিসিতে সঠিক সময়ে পাঠাতে পারিনি বলে নম্বর কমে গেছে।’

আরও পড়ুন: ইউজিসির মূল্যায়নে রাবিপ্রবির অবস্থান ২২ তম

এসময় তিনি হাবিপ্রবি’র ফলাফল নিয়ে বলেছেন, ‘এভাবে মূল্যয়ন না করে শিক্ষার্থীদের বিসিএসে সাফল্য কিংবা অন্যান্য অর্জনের দিকে তাকালে দেখবেন হাবিপ্রবি অনেক বিশ্ববিদ্যালয়ের তুলনায় এগিয়ে আছে।’

উল্লেখ্য, সরকারি কর্মকাণ্ডে সুশাসন নিশ্চিতকরণ এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা উন্নয়নের লক্ষ্যে ২০১৪-১৫ অর্থবছরে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) প্রবর্তন করা হয়।


সর্বশেষ সংবাদ