তোপের মুখে হল ছেড়ে ভোগান্তিতে শাবিপ্রবি শিক্ষার্থীরা

শাবিপ্রবি শিক্ষার্থী
শাবিপ্রবি শিক্ষার্থী  © টিডিসি ফটো

স্থানীয়দের তোপের মুখে হল ছেড়ে ভোগান্তিতে পড়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। হুটহাট করে হল ছাড়াতে বিভিন্ন সমস্যা ও ভোগান্তির শিকার হয়েছেন বলে জানান তারা।

সোমবার (২৬ আগষ্ট) দুপুর আড়াইটার দিকে স্থানীয় লোকজন মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের শাহপরান হলের সামনে অবস্থান করে ছাত্রলীগ বিরোধী মিছিল দিতে থাকেন। আবাসিক হলগুলোতে ছাত্রলীগের দোসর রয়েছে এমন অভিযোগ এনে সন্ধ্যা সাতটার মধ্যে আবাসিক হল ছাড়ার আল্টিমেটাম দেন স্থানীয় লোকজন। তাদের বেঁধে দেওয়া সময়ের মধ্যেই আবাসিক হল ছেড়েছেন শিক্ষার্থীরা। 

দেশব্যাপী বন্যা পরিস্থিতিতে দূরপাল্লার বাস ও ট্রেন বন্ধ থাকায় বাসায় যাওয়াও সম্ভব হচ্ছে না। উদ্বুদ্ধ এই পরিস্থিতিতে বাধ্য হয়ে সিলেটের বিভিন্ন জায়গা ও বন্ধুদের মেসে তারা আশ্রয় নিয়েছেন। শিক্ষার্থীদের কিছু অংশ কোথাও জায়গা না পেয়ে বিশ্ববিদ্যালয়ের অতিথি  ভবনে আশ্রয় নিয়েছেন বলেও জানান তারা। 

বিশ্ববিদ্যালয়ের অতিথি ভবন ও মেসে আশ্রয় নেওয়া একাধিক শিক্ষার্থীরা বলেন, গতকাল যা হয়েছে তা খুবই হৃদয়বিধারক। তারা বলেন, আমরা যারা হলে ছিলাম তাদের মধ্যে অনেকেই আছি যারা মধ্যবিত্ত পরিবারের সন্তান। হুট করে কেউ ফায়দা নিয়ে যদি আমাদেরকে হল থেকে বেড় করে দেন তাহলে আমাদের পড়ালেখা অনিশ্চয়তার মুখে পড়বে।

শিক্ষার্থীরা আরও বলেন, দেশের এই পরিস্থিতিতে আমরা বাসায়ও যেতে পারছিনা  হলে ও থাকতে পারতেছেন। এই অবস্থার কবে সমাধান হবে তা নিয়েও দুশ্চিন্তায় সাধারণ শিক্ষার্থীরা। তাদের দাবি খুব শীগ্রই যেন বিশ্ববিদ্যালয়ের প্রশাসন নিয়োগ দিয়ে এটির যৌক্তিক সমাধান করা হয়। তারা আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের মতো সায়ত্বশাসিত একটা প্রতিষ্ঠানে স্থানীয়দের এরকম আচরণ কোনোভাবেই কাম্য না। 

নাম প্রকাশে অনিচ্ছুক খাদ্য প্রকৌশল ও চা প্রযুক্তি বিভাগের এক শিক্ষার্থী বলেন, আমি কখনো ভাবিনি হুট করে আমাদেরকে হল ছাড়তে হবে। আমরা ভেবেছিলাম একটা যৌক্তিক সমাধান হবে। কিন্তু স্থানীয়লোকজন সন্ধ্যা সাতটার মধ্যে হল ছাড়তে বলাই কোথায় যাব, কি করবো, কোথায় থাকবো ভেবে পাচ্ছিলাম-না। আমার অনেক বন্ধুর মেসে যোগাযোগ করলেও তারা জানান তাদের মেসে অন্যেরা চলে আসছে তাই থাকার মতো জায়গার সংকুলান হচ্ছে না। পরে বাধ্য হয়ে অতিথি ভবনে আশ্রয় নেই। 

উল্লেখ্য, এর আগেও ২০২৩ সালের ১৬ জুন বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে স্থানীয়দের প্রবেশে বাঁধা দিলে শিক্ষার্থী এবং স্থানীয়দের মধ্যে ব্যাপক সংঘর্ষ ঘটে। এতে প্রায় অর্ধশতাধিক আহতের ঘটনা ঘটে। 


সর্বশেষ সংবাদ