শেখ হাসিনা সংগ্রামী চেতনার এক উজ্জ্বল প্রদীপ: পবিপ্রবি ভিসি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পবিপ্রবি উপাচার্য অধ্যাপক ডক্টর স্বদেশ চন্দ্র সামন্ত
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পবিপ্রবি উপাচার্য অধ্যাপক ডক্টর স্বদেশ চন্দ্র সামন্ত  © ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৭তম জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডক্টর স্বদেশ চন্দ্র সামন্ত। বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো উপাচার্যেরর এক লিখিত বক্তব্যে তিনি এ শুভেচ্ছা জানান।

শুভেচ্ছা বার্তায় উপাচার্য বলেন, বাঙালি জাতির অবিসংবাদিত নেতা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পারিবারিক ও রাজনৈতিক কর্মজীবনের মধ্যে গড়ে ওঠা সংগ্রামী চেতনার সুমহান নেতৃত্বের এক উজ্জ্বল প্রদীপ শেখ হাসিনা।

তিনি বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা শেখ মুজিবুর রহমান সপরিবারে একদল বিপথগামী সেনা সদস্যদের হাতে নির্মমভাবে শহীদ হন। তখন শেখ হাসিনা ও তার ছোট বোনসহ দেশের বাইরে অবস্থান করায় প্রাণে বেঁচে যান। বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের পর বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতিতে অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছিল।

‘‘ঠিক সেই সময় দেশরত্ন শেখ হাসিনা দেশে ফিরে বাংলাদেশ আওয়ামী লীগের হাল ধরেন। যোগ্য নেতৃত্ব দানের মাধ্যমে আওয়ামী লীগকে সুসংগঠিত করেন এবং রাষ্ট্র পরিচালনায় আওয়ামী লীগকে নিয়োজিত করেন।’’

পবিপ্রবি ভিসি বলেন, আত্মত্যাগ ও সংগ্রামের মধ্য দিয়ে শেখ হাসিনাকে এগিয়ে যেতে হচ্ছে। ব্যক্তি হিসেবে তিনি অত্যন্ত স্বচ্ছ, মানবিক, সৎ ও দৃঢ়চেতা এবং সাহসী। মৃত্যুঝুঁকি মাথায় নিয়ে পিতার মতো বাংলাদেশের মানুষের মুখে হাসি ফোটাতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। মানুষের অর্থনৈতিক মুক্তির জন্য শেখ হাসিনা দক্ষ, নিষ্ঠা , সততা ও সাহসের সাথে কাজ করে চলেছেন।

আরও পড়ুন: শুভ জন্মদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

‘‘তারই বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ, ভূমিহীনদের মধ্যে ভূমি, গৃহহীনদের মাঝে গৃহ নির্মাণ, বিভিন্ন মেগা প্রকল্পের মাধ্যমে যোগাযোগ ব্যবস্থার ব্যাপক উন্নতি, বিদ্যুৎ, রাস্তা, ব্রিজ, কালভার্ট, ফ্লাইওভার, টানেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণসহ দেশে ব্যাপক উন্নয়ন সাধন করেছেন। যার ফলে বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে পরিচিতি লাভ করেছে।’’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৭তম জন্মদিন আজ। তিনি ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর গোপালগঞ্জের মধুমতী নদী বিধৌত টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছার বড় সন্তান শেখ হাসিনা। ১৯৮১ সাল থেকে বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতি তিনি।

শুভেচ্ছা বার্তায় উপাচার্য বলেন, দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্ব আজ বিশ্বব্যাপী সমাদৃত। বিশ্বের নারী নেতৃত্বে শীর্ষে থাকা নেতাদের মাঝে তিনি অন্যতম একজন। তার বলিষ্ঠ নেতৃত্বের জন্য তিনি গ্লোবাল উইমেন্স লিডারশিপ অ্যাওয়ার্ড, ভ্যাকসিন হিরোসহ আন্তর্জাতিক বিভিন্ন সম্মাননায় ভূষিত হয়েছেন। তার নেতৃত্বে বাংলাদেশ আজ নিম্ন আয়ের দেশ হতে উন্ননশীল দেশের মর্যাদা পেয়েছে।


সর্বশেষ সংবাদ