আগস্টকে ওরিয়েন্টেশনের সঙ্গে মেলানো ভণ্ডামি: যবিপ্রবি ভিসি

অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন
অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন  © ফাইল ছবি

আগামী ২৩ আগস্ট (বুধবার) যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) অনুষ্ঠিত হবে ২০২২-২৩ সেশনের নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন। তবে শোকের মাস হওয়ায় এ ওরিয়েন্টেশন ক্লাস’কে কেন্দ্র করে আয়োজক কমিটির এক শিক্ষক পদত্যাগ করায় যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেছেন, শোকাবহ আগস্টের সাথে ওরিয়েন্টেশন ক্লাসকে মেলানো ভণ্ডামি।

তিনি বলেন, ওরিয়েন্টেশন ক্লাস হচ্ছে বিশ্ববিদ্যালয় সম্পর্কে সামগ্রিক ধারণা পাওয়া ও পরিচিত হওয়ার একটি মাধ্যম। ওরিয়েন্টেশনে নতুন শিক্ষার্থীরা উপাচার্য, রেজিস্ট্রার, ডিন, প্রক্টর, প্রভোস্ট, চেয়ারম্যান ও শিক্ষকদের সাথে পরিচিতি লাভ করতে পারেন।  শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের হল, মেডিকেল সেন্টার, লাইব্রেরি, হলের সুযোগ সুবিধা,নিজেদের অধিকারসহ বিভিন্ন বিষয়ে জানতে পারে। 

তিনি আরও বলেন, একজন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর প্রথমেই তাকে জানতে হবে সে এখানে কি করবে, কিভাবে কাজ করবে ও কিভাবে চলাফেরা করবে। এই কাজগুলো করলে শোকাবহ আগস্ট মাসের সম্মান-শ্রদ্ধা নষ্ট হয় একথা কোথায় আছে? এগুলোর সাথে শোকাবহ আগস্টের কোনো সম্পর্ক নেই। যারা এটা নিয়ে কথা বলছে, প্রকৃতপক্ষে তাঁরা বঙ্গবন্ধুকে ভালোবাসে না। তাঁরা বঙ্গবন্ধু ও শোকাবহ আগস্টের নামে ভণ্ডামি করছে। পৃথিবীর কোনো দেশে এমন ভণ্ডামি নাই। আমাদের নির্দেশনা দেওয়ায় আছে ওরিয়েন্টেশন দ্রুতই শেষ করতে হবে, অলরেডি কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন ক্লাস শেষ।

শোকের মাসে ২৩ আগস্ট ওরিয়েন্টেশন ঘোষণা করায় আয়োজক কমিটির সদস্য যবিপ্রবির শেখ হাসিনা ছাত্রী হলের প্রভোস্ট অধ্যাপক ড. শিরিন নিগার ওরিয়েন্টেশনের একদিন আগে আয়োজক কমিটি থেকে পদত্যাগ করায় এ মন্তব্য করেন তিনি।

অধ্যাপক ড. শিরিন নিগার ওরিয়েন্টেশন নিয়ে আয়োজক কমিটির সকল মিটিংয়ে উপস্থিত থাকলেও পূর্বে এ নিয়ে তিনি কোনো আপত্তি জানাননি। ওরিয়েন্টেশনের আগের দিন হঠাৎ করেই তিনি আয়োজক কমিটি থেকে পদত্যাগ করেন ।

এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, যেহেতু আগস্ট মাসটি শোকের মাস। তাই আমার মনে হয়েছে শোকের মাসে এরকম একটা অনুষ্ঠানে অংশগ্রহন করা সমীচীন নয়। তাহলে পূর্বে অসম্মতি জানাননি কেনো? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, এখন আমার উপলব্ধি হয়েছে। সেজন্য ওরিয়েন্টেশন আয়োজক কমিটিতে অংশগ্রহন করতে অপারগতা প্রকাশ করেছি।

ওরিয়েন্টেশন কমিটি থেকে ছাত্রী হলের প্রভোস্টের পদত্যাগের বিষয়ে উপাচার্য বলেন, তিনি প্রভোস্ট হিসেবে কমিটিতে গিয়েছেন। যদি তিনি ওরিয়েন্টেশন কমিটি থেকে পদত্যাগ করে থাকে, তাহলে সেই পদ(প্রভোস্ট) থেকেও তাকে পদত্যাগ করা উচিত। এই কমিটি তো কোনো ব্যক্তি দেখে হয়নাই, পদের জন্যই হয়েছে। যিনি পদত্যাগ করেছেন তাঁকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হবে এবং যদি তিনি যথাযথ ব্যাখ্যা না দিতে পারেন তবে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এসময় তিনি আরও বলেন, যেজন্য বঙ্গবন্ধু নিজের জীবন দিয়েছেন, বঙ্গমাতা, তাঁর পরিবার, মুক্তিযুদ্ধে জীবন দিয়েছেন যারা, মা-বোনেরা নিজেদের সম্মান বিলিয়ে দিয়েছেন তাদের আত্নার মাগফেরাত কামনা,যদি তাদের রক্তের প্রতি সম্মান দেখাতে হয় তবে সুন্দরভাবে দেশকে এগিয়ে নিতে আমাদের এই সন্তানগুলোকে স্কিলফুল ভাবে গড়ে তুলতে হবে।যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সেভাবেই কাজ করে যাচ্ছে।

উল্লেখ্য, ২১শে আগস্ট যবিপ্রবির রেজিস্ট্রার প্রকৌশলী মো. আহসান হাবীব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন ক্লাসের অনুষদভিত্তিক সময়সূচি প্রকাশিত হয়। দুটি ভাগে যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের কেন্দ্রীয় গ্যালারিতে ওরিয়েন্টেশন ক্লাসটি সম্পন্ন হবে। বুধবার সকাল সাড়ে দশটা থেকে দুপুর একটা পর্যন্ত প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হবে। ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি, জীব বিজ্ঞান ও প্রযুক্তি, স্বাস্থ্য বিজ্ঞান, ও ব্যবসা শিক্ষা অনুষদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হবে দুপুর দুইটা হতে সাড়ে তিনটা পর্যন্ত।


সর্বশেষ সংবাদ