যবিপ্রবির ভর্তিতে থাকছে না জিপিএ নম্বর, ক্লাস শুরু জানুয়ারিতে

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তির ক্ষেত্রে এসএসসি ও এইচএসসিতে প্রাপ্ত গ্রেডে কোনো নম্বর থাকছে না। আগামী ডিসেম্বরের মধ্যে ভর্তি প্রক্রিয়া শেষ করে জানুয়ারির শুরুর দিকে ক্লাস শুরু হবে।

মঙ্গলবার (১১ অক্টোবর) সন্ধ্যায় দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে আলাপকালে এসব তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন।

তিনি জানান, সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় আমাদের বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে কোনো নম্বর রাখা হচ্ছে না। ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর অনুযায়ী মেধাতালিকা তৈরি করা হবে। আমরা যেভাবেই হোক ডিসেম্বরের মধ্যে ভর্তি প্রক্রিয়া শেষ করবো। ২০২৩ সালের জানুয়ারি মাসে আমরা প্রথম বর্ষের ক্লাস শুরু করবো।

এদিকে সম্প্রতি যবিপ্রবিতে ভর্তির শর্তসমূহ প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, প্রার্থীকে বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে। তবে বিদেশি নাগরিকদেরকে এ বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল সার্ভিস সেন্টারের (ISC) মাধ্যমে আবেদন করতে হবে। GST গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষা ২০২১-এর A ইউনিটে ফলাফলপ্রাপ্তরা প্রকৌশল ও প্রযুক্তি, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি, জীববিজ্ঞান ও প্রযুক্তি, বিজ্ঞান অনুষদ এবং স্বাস্থ্য বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগসমূহে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। তবে যে কোনো ইউনিটে ফলাফলপ্রাপ্ত শিক্ষার্থীগণ কলা ও সামাজিক বিজ্ঞান এবং ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত বিভাগসমূহে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। আবেদনকারীদের GST গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর, এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত মোট জিপিএ এবং বিভাগসমূহের নির্ধারিত শর্তসমূহের ভিত্তিতে চূড়ান্ত মেধা তালিকা প্রস্তুত করা হবে।

অনুষদসমূহে ভর্তির অত্যাবশ্যকীয় শর্তাবলী
প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ (FET): এই অনুষদে ভর্তির ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি মিলিয়ে জিপিএ ৮.২৫ থাকতে হবে। তবে দুটি পরীক্ষাতেই পৃথক পৃথকভাবে জিপিএ-৪ পেতে হবে। এইচএসসিতে গণিত বিষয় থাকতে হবে। গুচ্ছ ভর্তি পরীক্ষায় গণিতে আলাদা করে সাত নম্বর পেতে হবে।

প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের অধীন বিভাগগুলো হলো- কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (CSE) (৫০); কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং (ChE) (80); ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং (IPE) (80); পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং (PME) (৩৫); ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (EEE) (৩৫); বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং (BME) (২০) টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং (TE) (২০)। 

ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ: EST ও APPT বিভাগের ক্ষেত্রে এইচএসসি/সমমান পরীক্ষায় জীববিজ্ঞান ও গণিত বিষয়ে আলাদাভাবে পাস নম্বর থাকতে হবে এবং ভর্তি পরীক্ষায় জীববিজ্ঞান বিষয়ে ন্যূনতম ১০ (দশ) নম্বর পেতে হবে। NFT বিভাগে ভর্তির ক্ষেত্রে এইচএসসি/সমমান পরীক্ষায় জীববিজ্ঞান বিষয়ে পাস নম্বর থাকতে হবে এবং ভর্তি পরীক্ষায় জীববিজ্ঞান বিষয়ে ন্যূনতম ১০ (দশ) নম্বর পেতে হবে। CDM বিভাগের ক্ষেত্রে এইচএসসি/সমমান পরীক্ষায় গণিত বিষয়ে ন্যূনতম ‘B’ গ্রেড থাকতে হবে এবং ভর্তি পরীক্ষায় গণিত বিষয়ে ন্যূনতম ৫ (পাঁচ) নম্বর
পেতে হবে।

এছাড়া অন্যান্য অনুষদে ভর্তির শর্ত সমূহ বিজ্ঞপ্তিতে উল্লেখ করে দেওয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ