নবীরুলের ২৯ বইসহ জনপ্রশাসন মন্ত্রণালয়ের বই কেনার তালিকা বাতিল

নবীরুলে বই (ইনসেটে নবীরুল)
নবীরুলে বই (ইনসেটে নবীরুল)   © টিডিসি ফটো

অতিরিক্ত সচিব মো. নবীরুল ইসলামের লেখা ২৯টিসহ জনপ্রশাসন মন্ত্রণালয়ের বই কেনার পুরো তালিকা বাতিল করা হয়েছে। আজ সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কে এম আলী আজম সাংবাদিকদের এ তথ্য জানান। 

বই কেনার তালিকায় অতিরিক্ত সচিব মো. নবীরুল ইসলামের ২৯টি বই থাকার বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে তীব্র সমালোচনার মুখে নতুন সিদ্ধান্ত জানাল মন্ত্রণালয়।

কে এম আলী আজম বলেন, ‘তালিকাটি বাতিল করা হয়েছে। এখন নতুন তালিকা করা হবে, নাকি বিষয় উল্লেখ করে দেওয়া হবে, তার জন্য একটি কমিটি করা হবে। এটি সভা করে ঠিক করা হবে। এটি না জানানো পর্যন্ত এ বিষয়ে কার্যক্রম না করার জন্য বলা হয়েছে।’

আরও পড়ুন: ফেসবুক পোস্টে কমেন্ট করায় বশেমুরবিপ্রবি ছাত্রকে মারধর

‘পরবর্তী নির্দেশনার আগ পর্যন্ত কার্যক্রম না নেয়ার জন্য অনুরোধ জানিয়েছি। খুব তাড়াতাড়ি জানিয়ে দেব। এক সপ্তাহের মধ্যে হয়তো আমরা হেড দিয়ে দেব, ইতিহাস, সাহিত্য, কবিতা- এ রকম করে দেব। ওরা ওদের মতো করে রুচিশীল বইয়ের নাম ফিলআপ করবে।’

তিনি বলেন, ‘হাজার-হাজার বই। তালিকা করতে গেলে কারটা দেব, কারটা দেব না, কোন প্রকাশকের যাবে, কোন প্রকাশের যাবে না- এটা একটা সেনসেটিভ এরিয়া।

‘একটা কমিটি করে দেব যাতে তারা পর্যালোচনা করে সাজেস্ট করতে পারে, কোন প্রক্রিয়ায় আমরা তাদের বই কেনার জন্য সাজেস্ট করব।’

বিভাগ-জেলা এবং উপজেলা পর্যায়ের প্রশাসনিক কর্মকর্তাদের পাঠ্যাভ্যাস গড়ে তুলতে চার বছরের জন্য ৯ কোটি ৫৪ লাখ টাকার একটি প্রকল্প বাস্তবায়ন করছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এর আওতায় প্রতি বছর মন্ত্রণালয়ের বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে বই কেনার জন্য টাকা বরাদ্দ দেয়া হবে। চলতি অর্থবছরের জন্য উপজেলা পর্যায়ের জন্য বরাদ্দ দেড় লাখ, জেলা পর্যায়ে ২ লাখ এবং বিভাগীয় পর্যায়ে ৩ লাখ বরাদ্দ দেয়া হয়েছে।

বই কেনার জন্য যে প্রাথমিক তালিকা করা হয়েছিল তাতে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. নবীরুল ইসলামের ২৯টি কবিতার বইয়ের নাম ছিল। মন্ত্রণালয়ের যে উইং এই বইয়ের তালিকা প্রণয়ন করেছে, তার প্রধান ছিলেন অতিরিক্ত সচিব মো. নবীরুল ইসলাম।


সর্বশেষ সংবাদ