একাদশ শ্রেণির ভর্তিতে বয়সের বাধা থাকছে না

শিক্ষার্থী
শিক্ষার্থী  © ফাইল ফটো

এবার একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে বয়সের কোনো বাধা থাকছে না। যে কোন বয়সের শিক্ষার্থীরা একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবেন। আগামী ৫ জানুয়ারি থেকে ভর্তি আবেদন শুরুর নীতিগত সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভা সূত্রে জানা গেছে, ২০২২ সালে যেকোন বয়সের শিক্ষার্থীরা একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবেন। এজন্য উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের জন্য নির্ধারিত ২২ বছরের বয়সসীমা তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভর্তির জন্য অনলাইন আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা।

আরও পড়ুন: ৫ জানুয়ারি থেকে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু

সূত্র জানায়, ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের ২০১৯ থেকে ২০২১ সালে এসএসসি পাসকৃত শিক্ষার্থীরা সরাসরি ভর্তির আবেদন করতে পারবেন। আর ২০১৯ সালের পূর্বে পাস করা শিক্ষার্থীরা সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডর অনুমতি সাপেক্ষে ভর্তির সুযোগ পাবেন। অনলাইনে ভর্তি আবেদন ৫ জানুয়ারি থেকে শুরু হয়ে চলবে ২২ জানুয়ারি পর্যন্ত। আর আগামী ২ মার্চ থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু করা হবে।

আরও পড়ুন: গুচ্ছে আস্থা হারাচ্ছে শিক্ষার্থীরা

নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, একাদশ শ্রেণির ভর্তি আবেদন শুরুর আগেই চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মালদ্বীপ থেকে দেশে ফেরার পর যেকোন দিন এই ফল প্রকাশ করা হবে।

এদিকে শিক্ষা বোর্ডগুলো জানিয়েছে, আগামী ২৯ অথবা ৩১ ডিসেম্বর এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের জন্য প্রস্তুতি নিচ্ছেন তারা।


সর্বশেষ সংবাদ