ডেঙ্গু রোধে সব শিক্ষা প্রতিষ্ঠানে পরিচ্ছন্নতা অভিযানের নির্দেশ

শিক্ষার্থী
শিক্ষার্থী   © ফাইল ফটো

ডেঙ্গু প্রতিরোধে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালনার নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে স্কুল-কলেজগুলোতে মশক নিধন ও বিশেষ সচেতনাতমূলক কার্যক্রম গ্রহণ করতে বলা হয়েছে। 

বুধবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব মো. গোলাম জাকারিয়া স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, ইউজিসি, শিক্ষা বোর্ডগুলোসহ সংশ্লিষ্ট দপ্তরগুলোতে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলামের সভাপতিত্বে গত ১০ আগস্ট ভার্চুয়াল প্লাটফর্মে বিশেষ সভা অনুষ্ঠিত হয়। সভায় সিদ্ধান্ত হয়েছিলো, সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা, মশক নিধন ও ডেঙ্গু প্রতিরোধে করণীয় সম্পর্কে বিশেষ সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ করতে হবে।

সভায় আরো সিদ্ধান্ত হয়, সব সরকারি-বেসরকারি দপ্তর, তাদের আবাসিক এলাকাগুলো স্ব স্ব কর্তৃপক্ষ নিজ উদ্যোগে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখবেন ও মশার প্রজনন রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করবেন। এক্ষেত্রে প্রয়োজনে সিটি কর্পোরেশন, পৌরসভাসহ সব স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সহায়তা গ্রহণ করবেন। 

সভার এসব সিদ্ধান্ত বাস্তাবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অধীনস্ত বিভিন্ন দপ্তরকে বলেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।


সর্বশেষ সংবাদ