নতুন শিক্ষাক্রমের আরো বিস্তরণ দরকার: শিক্ষা সচিব

সোলেমান খান
সোলেমান খান  © ফাইল ফটো

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খান বলেছেন, নতুন শিক্ষাক্রমের আরো বিস্তরণ দরকার। অভিভাকদের বোঝানো দরকার যে নতুন শিক্ষাক্রম শিক্ষার্থীদের আগামী দিনের উপযুক্ত নাগরিক করে গড়ে তোলার জন্যই প্রণয়ন করা হয়েছে।

বুধবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে জাতীয় শিক্ষাক্রম বিস্তরণ ও দেশব্যাপী প্রধান শিক্ষকদের প্রশিক্ষণ উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন ও ইউনিসেফের চিফ অব এডুকেশন দীপা শংকর। 

শিক্ষা সচিব বলেন, নতুন শিক্ষাক্রমে অভিভাবকদের সম্পৃক্ততা রয়েছে। সেই সঙ্গে শিক্ষকদেরও সম্পৃক্ততা রয়েছে। মানুষ সব সময় যে অবস্থায় থাকে সে অবস্থাই পছন্দ করে। আগের জেনারেশনের শিক্ষকদের একটি সংশয় থাকতেই পারে যে নতুন পদ্ধতি কেমন হবে। আবার নতুন শিক্ষাক্রমে ক্লাসে যেতে শিক্ষকদের বারতি পেইন বা প্রস্তুতি নিতে হবে, সে দিক থেকেও অস্বস্তি থাকতে পারে। নতুন পদ্ধতিতে কেউ না কেউ ক্ষতিগ্রস্ত হতেই পারে। সেদিক থেকে অস্বস্তিতে থাকতে পারে।

সোলেমান খান আরো বলেন, নতুন শিক্ষাক্রমে আমরা পরীক্ষার মাধ্যমে মূল্যাায়ন থেকে ধারাবাহিক মূল্যায়নের দিকে যাচ্ছি। যেকোন পরিবর্তন সফল করা চ্যালেঞ্জিং। বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা পৃথিবীর বৃহত্তম ব্যবস্থাগুলোর একটি। কারণ ভারতে শিক্ষাটা রাজ্যের বিষয়। কাজেই ১৭ কোটি মানুষের একটি দেশে একটি কেন্দ্রীভূত শিক্ষা ব্যবস্থা আরো বেশি চ্যালেঞ্জিং। তাই এ ধরণের প্রশিক্ষণ খুব জরুরি।  

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, পিএসসির সদস্য ড. মো. গোলাম ফারুক, মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক হাবিবুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম।


সর্বশেষ সংবাদ