এসএসসির প্রশ্নফাঁস নিয়ে যা বললেন শিক্ষা সচিব

শিক্ষা সচিব আবু বকর ছিদ্দিক
শিক্ষা সচিব আবু বকর ছিদ্দিক  © ফাইল ছবি

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দিক বলেছেন, “কেন্দ্র সচিবরাই এটা করেন। কাউকে না কাউকে দিয়ে তো কাজটা (প্রশ্ন বিতরণ) করাতে হবে। সে যদি কাজটা এরকম করে ফেলে, ভবিষ্যতে আমরা কী করতে পারি?”

বুধবার ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে এক কর্মশালা শেষে দিনাজপুরের ঘটনা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন শিক্ষা সচিব আবু বকর।

শিক্ষা সচিব বলেন, “আগেরদিন আমার কাছে পুলিশের পক্ষ থেকে একটা রিপোর্ট এসেছে। তখন একটা সন্দেহ প্রকাশ করা হয়, এটা সত্য নাও হতে পারে। সেখানে সাংবাদিকদের দুই পক্ষের দলাদলি আছে। একজন আরেকজনকে নাজেহাল করতে এমনটা রটাচ্ছে, এমন খবর আসছিল। সেজন্য আমরা গুরুত্ব দিইনি।”

এরপর জেলা প্রশাসক, শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, পুলিশসহ সংশ্লিষ্টদের সাথে আলোচনা করে বিষয়টির পুরোপুরি জানতে পারেন তিনি।

তিনি আরও বলেন, ভুরঙ্গামারীতে লকার থেকে কেন্দ্র সচিব কিছু প্রশ্ন নিয়ে নেন। “বিভিন্ন বিষয়ের প্রশ্ন বিভিন্ন খামে থাকে, ফয়েল খামে। কোন সেন্টারে কতটা লাগবে, সেটা করে বড় খামে ঢোকানো হয়। কেন্দ্র সচিবরাই এটা করেন।”

জানা গেছে, মঙ্গলবার ভূরুঙ্গামারী নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কক্ষ থেকে প্রশাসনের কর্মকর্তারা কিছু প্রশ্নপত্র উদ্ধার করেন। তারপর রাতেই গ্রেপ্তার করা হয় প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব লুৎফর রহমান, ইংরেজির শিক্ষক আমিনুর রহমান রাসেল এবং চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্ত শিক্ষক জুবায়ের হোসাইনকে।

এরপর বুধবার সকালে দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কামরুল ইমলাম চলমান এসএসসির গণিত, পদার্থ বিজ্ঞান, কৃষি বিজ্ঞান ও রসায়ন বিষয়ের পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত জানান।


সর্বশেষ সংবাদ