এসএসসি-এইচএসসি পরীক্ষা

সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নিয়ে যা বলছেন বোর্ড চেয়ারম্যান

অধ্যাপক নেহাল আহমেদ ও ঢাকা বোর্ডের লোগো
অধ্যাপক নেহাল আহমেদ ও ঢাকা বোর্ডের লোগো  © ফাইল ফটো

২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার জন্য একটি সিলেবাস নির্ধারণ করে দেওয়া হয়েছে। ওই সিলেবাসের যতটুকু শেষ হবে তার আলোকেই আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শনিবার (১৮ ডিসেম্বর) সকালে দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে আলাপকালে এসব কথা জানান আন্ত:শিক্ষা সমন্বয় বোর্ড সভাপতি ও ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদ।

তিনি বলেন, শিক্ষার্থীরা বিভিন্ন সময় বিভন্ন ধরনের দাবি করেন। তাদের সব দাবি আমাদের পক্ষে মানা সম্ভব নয়। আমরা এসএসসি ও এইচএসসির সিলেবাস ৩০ শতাংশ কমিয়েছি। এই সিলেবাসের যতটুকু পড়ানো শেষ হবে ততটুকুর আলোকেই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি পরীক্ষার দাবিতে সড়ক অবরোধ

এদিকে সিলেবাস ৫০ শতাংশ কমিয়ে আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা আয়োজনের দাবিতে দেশের বিভিন্ন স্থানে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। একই দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচিও পালন করা হয়েছে।

কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষার্থীরা বলছেন, করোনার কারণে দীর্ঘ দেড় বছর দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। এই সময় নিয়মিত ক্লাস না হওয়ায় সিলেবাস শেষ করা সম্ভব হয়নি। অধিকাংশ শিক্ষার্থী শ্রেণিকক্ষে পড়ালেখার ওপর নির্ভশীল। তাই বিশেষ বিবেচনায় আগামী বছরের সিলেবাস কমিয়ে পরীক্ষা নেয়ার দাবি তাদের।

আরও পড়ুন: এসএসসি’র ফল চলতি মাসে

এ প্রসঙ্গে ঢাকা বোর্ড চেয়ারম্যান বলেন, করোনা বিবেচনায় এনেই সিলেবাস ৩০ শতাংশ কমানো হয়েছে। শিক্ষার্থীরা অনলাইনে ক্লাস করেছে। এখন পুরোদমে সশরীরে ক্লাস হচ্ছে। আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা শুরু হতে এখনো অনেক সময় বাকি। ততদিনে তাদের সিলেবাস শেষ হয়ে যাবে। সিলেবাস যতটুকু শেষ হবে তার উপরই পরীক্ষা অনুষ্ঠিত হবে।


সর্বশেষ সংবাদ