কমানো হয়েছে একাদশ শ্রেণিতে ভর্তির ফি

  © ফাইল ফটো

চলতি ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির সময়সূচি প্রকাশ করা হয়েছে। সোমবার (১৯ জুলাই) এ সময়সূচি প্রকাশ করেছে শিক্ষা বোর্ডগুলো। এবার তিন ধাপে একাদশে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে। ভর্তির জন্য উন্নয়ন ফি কমিয়ে এবার সর্বোচ্চ তিন হাজার টাকা ধার্য করা হবে বলে জানা গেছে।

আবেদনের সময়সূচি অনুযায়ী, আগামী ৯ আগস্ট থেকে অনলাইনে ভর্তি আবেদন গ্রহণ শুরু হবে। প্রথম পর্যায়ে ২০ আগস্ট পর্যন্ত আবেদন করা যাবে। (www.xiclassadmission.gov.bd)-এই ওয়েবসাইটে আবেদন করতে হবে। আগের বছরের মতো এবার আর এসএমএসের মাধ্যমে আবেদনের সুযোগ থাকছে না। নীতিমালা দেখতে এখানে ক্লিক করুন।

শিক্ষার্থীরা সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি কলেজ পছন্দ দিতে পারবে। এবারও আগের বছরের মতো আবেদন ফি ১৫০ টাকা। পরিশোধ করা যাবে নগদ, সোনালী সেবা, শিওর ক্যাশ, টেলিটক, বিকাশ ও রকেটের মাধ্যমে।

জানা গেছে, ৯ আগস্ট আবেদন গ্রহণ শুরু হলেও ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে বন্ধ থাকবে। প্রথম পর্যায়ে নির্বাচিতদের ফল প্রকাশ করা হবে ২৫ আগস্ট রাত ৮টায়। আর শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চায়ন করতে হবে ২৬ আগস্ট থেকে ৩০ আগস্ট রাত ৮টা পর্যন্ত। দ্বিতীয় পর্যায়ে আবেদন গ্রহণ করা হবে ৩১ আগস্ট থেকে, চলবে ২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত।

দ্বিতীয় পর্যায়ের ও প্রথম মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে ৪ সেপ্টেম্বর রাত ৮টায়। নিশ্চায়ন করা যাবে ৫ ও ৬ সেপ্টেম্বর। তৃতীয় পর্যায়ের আবেদন চলবে ৭ ও ৮ সেপ্টেম্বর। এর ফল ও দ্বিতীয় মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে ১০ সেপ্টেম্বর রাত ৮টায়। নিশ্চায়ন ১১ ও ১২ সেপ্টেম্বর। কলেজভিত্তিক চূড়ান্ত ফল প্রকাশ করা হবে ১৩ সেপ্টেম্বর রাত ৮টায়। কলেজে ভর্তি হতে হবে ১৩ সেপ্টেম্বর থেকে, শেষ হবে ১৫ সেপ্টেম্বরের।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. হারুন-অর-রশিদ বলেন, ‘অনেক কলেজের উন্নয়ন ফি নেয়ার প্রয়োজন নেই। এরপরও ছাত্রছাত্রীদের কাছ থেকে ফি আদায় করছে। কোনো কোনো কলেজের ফি আদায় প্রয়োজন হতে পারে। এমন বাস্তবতায় ফি ধার্য রাখা হবে। তবে তিন হাজার টাকার বেশি নেওয়া যাবে না। নীতিমালায় বিষয়টি উল্লেখ করে দেয়া হবে।’

জানা গেছে, এবার কলেজ ভর্তিতে এমপিওভুক্ত প্রতিষ্ঠানে পাঁচ হাজার টাকা, আধা এমপিওভুক্ত কিংবা প্রাইভেট প্রতিষ্ঠানে সর্বোচ্চ ৯ হাজার টাকা এবং ইংরেজি ভার্সনে ১০ হাজার টাকার বেশি নেওয়া যাবে না। ৯ আগস্টের আগেই নীতিমালা প্রকাশ করা হবে।


সর্বশেষ সংবাদ